মে / ০৬ / ২০২১ ০৪:৩৯ অপরাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

Jun / ১৭ / ২০২০
০১:২৮ পূর্বাহ্ন

আপডেট : মে / ০৬ / ২০২১
০৪:৩৯ অপরাহ্ন

প্রযুক্তিনির্ভর ক্যারিয়ার গড়তে বিজিএমআই


115

Shares

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে প্রযুক্তি। তাই প্রযুক্তিনির্ভর ক্যারিয়ারের দিকে ধাবিত তরুণ সমাজ। কারণ গতানুগতিক শিক্ষার আশায় বসে না থেকে বাস্তবমুখী শিক্ষায় শিক্ষিত হয়ে উজ্জ্বল ক্যারিয়ারকে ত্বরান্বিত করা যায়। বর্তমান প্রেক্ষাপটে এরকম প্রযুক্তিনির্ভর কর্মমুখী শিক্ষার চাহিদা বেড়েই চলেছে।

এরই ধারাবাহিকতায় চাহিদা বাড়ছে গার্মেন্ট নির্ভর শিক্ষার। এমনই একটি সেক্টরে সফলভাবে ক্যারিয়ার গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে বাংলাদেশ গার্মেন্ট ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (বিজিএমআই)। মূলত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, অ্যাপারেল মার্চেন্ডাইজিং, ফ্যাশন ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, ইন্ডাস্ট্রিয়াল পেটার্ন ম্যাকিং, ওয়ার্ক স্টাডি, সোশ্যাল কমপ্লায়েন্সসহ কোয়ালিটি ম্যানেজ-মেন্ট সিস্টেম কোর্সগুলোর ওপর ১ বছর ও ৬ মাস মেয়াদি প্রশিক্ষণ শেষে পা রাখা যায় গার্মেন্ট সেক্টরে। পোশাক তৈরির ক্ষেত্রে তন্তু থেকে সুতা, সুতা থেকে কাপড়, কাপড়ের রং, ছাপা ও ধৌতকরণ, আন্তর্জাতিক বাজারের চাহিদা অনুযায়ী রুচিসম্মত পোশাক তৈরি, বায়ার ডিলিংস, কস্টিং কনজামশন ইত্যাদি সম্পর্কে শিক্ষা দেওয়া হয় এসব কোর্সে।

তাছাড়া প্রযুক্তির উন্নয়নে এসব ক্ষেত্রেও এসেছে বৈপ্লবিক পরিবর্তন। সর্বক্ষেত্রে এখন তথ্যপ্রযুক্তিময়। এ বিষয়ে আরও জানতে # বিজিএমআই, ঢাকা। ফোন : ০১৯১১৫৬২৬৭৭। অন্যদিকে প্রফেশনাল কোর্সের মাধ্যমে শুধু গার্মেন্ট বিষয়ে শিক্ষা প্রদান করা হয় এখানে। সুতরাং গতানুগতিক শিক্ষার আশায় বসে না থেকে কর্মমুখী শিক্ষা আয়ত্ব করে এগিয়ে যাওয়া যায় ক্যারিয়ার দৌড়ে। বর্তমানে এ ধরনের শিক্ষায় শিক্ষিত হয়ে দ্রুত ও উজ্জ্বল ভবিষ্যত গড়া যায়। পাল্টানো যায় ভাগ্য। 

ক্যারিয়ার