২০ অক্টোবর ২০২০ ০৮:২১ অপরাহ্ন     |    ই-পেপার     |     English
২০ অক্টোবর ২০২০   |  ই-পেপার   |   English
আরব আমিরাতে করোনায় মৃতের অর্ধেকই বাংলাদেশি
আরব আমিরাতে করোনায় মৃতের অর্ধেকই বাংলাদেশি

জৈন্তা বার্তা ডেস্ক:

অক্টোবর ১২, ২০২০ ০৬:৩৯ পিএম

বিশ্বের অন্যান্য দেশের মত মহামারি করোনাভাইরাস আঘাত হেনেছে সংযুক্ত আরব আমিরাতেও। মরুর দেশে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা গেছে ৪৪৩ জন নাগরিক। তারমধ্যে ১৯৭ জনই বাংলাদেশি।

মৃতের সংখ্যায় প্রায় অর্ধেক বাংলাদেশিই। যা মোট মৃত্যুর বিপরীতে কোনো একক দেশের নাগরিকের বৃহত্তর সংখ্যা। তাদের প্রত্যেকের মৃতদেহ স্থানীয়ভাবে সমাহিত করা হয়েছে।

শনিবার পর্যন্ত দেশটি করোনাকালীন ২৫৬দিন অতিবাহিত করেছে। করোনার প্রার্দুভাব ঠেকাতে ও মৃত্যুর হার কমাতে প্রথম থেকেই স্বাস্থ্যবিধি এবং নীতি নিয়মে বেধে দেয়া হয় নাগরিকদের জীবনযাত্রা।

চলতি বছরের ২৯ জানুয়ারি দেশটিতে প্রথম আক্রান্ত রোগী পাওয়া যায়। ২০ মার্চ প্রথম মৃত্যু সনদে দুই ব্যক্তির নাম উঠে। এরপর ২৬ মার্চ দুবাইয়ে চিকিৎসাধীন অবস্থায় প্রথম বাংলাদেশি মারা যান।

শারজা প্রিমিয়ার মেডিকেল সেন্টারের ডাক্তার ইলমি রহমান জানান, বাংলাদেশিদের চিকিৎসা নিতে অনাগ্রহ এর একটি বড় কারণ। আমিরাত সরকার বর্তমান পরিস্থিতিতে অত্যন্ত যত্ন সহকারে সেবা প্রদান করছে। তা সত্বেও বাংলাদেশিরা চিকিৎসা নিতে হেয়ালি করেন।

এ ছাড়া ডায়াবেটিসসহ নানা জটিলতায় আক্রান্ত ব্যক্তিদের করোনা অধিক ঘায়েল করছে। দুশ্চিন্তা এবং অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস তাদের মৃত্যুর ঝুঁকি বাড়াচ্ছে। এক্ষেত্রে ৩৫ থেকে ৬০ বছর বয়সীরাই বেশি ঝুঁকিতে থাকেন।

এদিকে করোনায় আক্রান্ত মৃত বাংলাদেশিদের ক্ষতিপূরণ প্রদান করতে স্ব স্ব পরিবারের কাছে মৃত্যু সনদের পাশাপাশি দূতাবাস এনওসি সনদ প্রদান করছে । ইস্যুকৃত এই সনদ দেখিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো তিন লাখ টাকা করে আর্থিক সহায়তা পাবেন বলে জানান দূতাবাসের এক কর্মকর্তা।

ই/ডি