২৫ নভেম্বর ২০২০ ০২:২৩ অপরাহ্ন     |    ই-পেপার     |     English
২৫ নভেম্বর ২০২০   |  ই-পেপার   |   English
জাসদের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ও আমার একান্ত ভাবনা
জাসদের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ও আমার একান্ত ভাবনা

মো. জসিম উদ্দিন

অক্টোবর ৩১, ২০২০ ১০:২২ এএম

১৯৭২ সালের ৩১ অক্টোবর মেজর জলিল, আসম রব, শাজাহান সিরাজ, নুর আলম জিকু, কাজী আরেফ আহমেদ, মনিরুল ইসলাম, রুহুল আমিন ভুইয়া প্রমুখ মুক্তিযোদ্ধা যুব নেতাদের নিয়ে জাসদ গঠন করা হয়েছিলো। ডঃ আখলাকুর রহমান, কর্নেল (অবঃ) আবু তাহের বীর উত্তম পরে যোগ দিয়েছিলেন।  নেপথ্যে ছিলেন সিরাজুল আলম খান, অনানুষ্ঠানিক নেতৃত্ব ছিল যার হাতে।

বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি সেই সকল নেতা সহকর্মী ও সাথীদের যারা জাসদের পতাকাতলে জীবন বিসর্জন দিয়েছেন, কখনো পুলিশ বা রক্ষীবাহিনির গুলিতে, সাজানো মামলায় ফাঁসিতে বা সরকারী পৃষ্ঠপোষকতায় লালিত সন্ত্রাসীদের গুলিতে। সালাম জানাই সেই সাথীদের যারা সমাজ বদলের আকাঙ্ক্ষা নিয়ে বিনা বিচারে বছরের পর বছর জেলে আবদ্ধ থেকে অমানবিক পরিবেশে নিগৃহীত হয়েছেন। এডভোকেট মোশাররফ হোসেন, কর্নেল আবু তাহের বীর উত্তম, কাজী আরেফ আহমেদ ও ডাঃ সামসুল আলম খান মিলন এখনো আমাদের স্মৃতিতে উজ্জ্বল ভাস্কর হয়ে রয়েছেন।
     
দুর্নীতি, অনিয়ম, সাম্প্রদায়িকতার সংগে আপোষমুখীতা, ক্ষমতা উদ্ভুত অনাচার, ক্ষমতার বাহাদুরি প্রদর্শনসহ চলমান অপশাসন মূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে সুশাসন প্রতিষ্ঠার লড়াইয়ের  জন্য এখন বলিষ্ঠ ভূমিকা প্রয়োজন। আমাদের অতীত গৌরবকে সীমাবদ্ধতার অচলায়তনে আটকে না ফেলে সকল সীমাবদ্ধতা ভেঙ্গে ফেলে, মাথা উচু করে, সামাজিক ন্যায়বিচার ভিত্তিক আধুনিক, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক বাংলাদেশ নির্মাণের লক্ষে  সুশৃঙ্খল শক্তিশালী ও ঐক্যবদ্ধ ‘জাসদ’ এর বিকল্প নাই।

লেখক : মো. জসিম উদ্দিন,
সাধারণ সম্পাদক, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, বানিয়াচং উপজেলা শাখা, হবিগঞ্জ।

এ/ইউ/এস