২৪ নভেম্বর ২০২০ ০১:১৯ অপরাহ্ন     |    ই-পেপার     |     English
২৪ নভেম্বর ২০২০   |  ই-পেপার   |   English
সৌদি প্রবাসীদের দ্রুততম সময়ে সেবায় কাজ করছে দূতাবাস : রাষ্ট্রদূত
সৌদি প্রবাসীদের দ্রুততম সময়ে সেবায় কাজ করছে দূতাবাস : রাষ্ট্রদূত

জৈন্তা বার্তা ডেস্ক

নভেম্বর ১৫, ২০২০ ০৯:২৯ এএম

 

সৌদি আরবের বিভিন্ন প্রান্তে বসবাসরত প্রায় ২২ লাখ বাংলাদেশি অভিবাসীকে সহজে ও দ্রুত সেবা দিতে বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেট নিয়োজিত রয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। সৌদি আরবের হাইল প্রদেশে সম্প্রতি দূতাবাস আয়োজিত গণশুনানি অনুষ্ঠানে এ কথা বলেন রাষ্ট্রদূত। গণশুনানিতে স্থানীয় বাংলাদেশি অভিবাসীরা অংশ নেন।

এদিকে, নভেল করোনাভাইরাস প্রতিরোধে সৌদি সরকারের নির্দেশনা মেনে গত ৬ ও ৭ নভেম্বর হাইলে বসবাসরত বাংলাদেশিদের কনস্যুলার সেবা প্রদান করে দূতাবাস।

এ সময় রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী মনোযোগ দিয়ে প্রবাসীদের কথা শোনেন এবং দ্রুততম সময়ে যেকোনো সেবা দেওয়ার বিষয়ে দূতাবাস সচেষ্ট রয়েছে বলে জানান।

রাষ্ট্রদূত প্রবাসীদের বলেন, ‘সৌদি আরবের বিভিন্ন প্রান্তে প্রবাসীদের পাসপোর্ট নবায়নসহ অন্যান্য কনস্যুলার সেবা প্রদানের জন্য প্রবাসী সেবা কেন্দ্র খোলা হয়েছে। যেখানে প্রবাসীরা সহজেই সপ্তাহের যেকোনো সময় সেবা নিতে পারছেন। এতে করে প্রবাসীদের সময় ও অর্থের সাশ্রয় হচ্ছে। এ ছাড়া বিভিন্ন শহরে বসবাসরত প্রবাসীদের জন্য দূতাবাসের কনস্যুলার টিমও সেবা দেওয়া অব্যাহত রেখেছে।’

জাবেদ পাটোয়ারী প্রবাসীদের সৌদি আরবের আইন-কানুন মেনে চলার আহ্বান জানান। এ ছাড়া প্রবাসী বাংলাদেশিদের সততা ও নিষ্ঠার মাধ্যমে সৌদি আরবে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধির আহ্বান জানান তিনি। প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স দেওয়ার মাধ্যমে দেশের অর্থনীতিতে অবদান রাখার কথাও বলেন রাষ্ট্রদূত।

এ সময় কনস্যুলার সেবা নিতে আসা প্রবাসীদের সঙ্গে কথা বলেন রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী। এ ছাড়া তাঁদের কাজের সুযোগ-সুবিধা, পরিবেশ ও সমস্যার কথা মনোযোগ দিয়ে শোনেন তিনি।

গণশুনানিতে দূতাবাসের কাউন্সিলর মো. হুমায়ূন কবির, কাউন্সিলর মো. নুরুল ইসলাম, প্রথম সচিব মো. শফিকুল ইসলাম ও সোনালী ব্যাংকের প্রতিনিধি মো. জসীম উদ্দিন খান উপস্থিত ছিলেন।

গণশুনানি ছাড়াও রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী হাইলে অবস্থিত প্রবাসী সেবা কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় তিনি প্রবাসীদের আন্তরিকতার সঙ্গে সেবা দেওয়ার নির্দেশ দেন। প্রবাসী সেবা কেন্দ্রে সেবা নিতে আসা বাংলাদেশি অভিবাসী ও সৌদি নাগরিক—যাঁরা তাঁদের অধীনে কর্মরত গৃহকর্মীসহ অন্যান্য বাংলাদেশি নাগরিকের পাসপোর্ট নবায়ন করতে আসছেন তাঁরাও সন্তোষ প্রকাশ করেন। পাসপোর্ট নবায়ন করতে আসা সেবাপ্রার্থীরা মোবাইলে মেসেজের মাধ্যমে আপডেট জানতে পেরে দূতাবাসকে ধন্যবাদ জানান।

ই/ডি