২৪ নভেম্বর ২০২০ ১২:০৪ অপরাহ্ন     |    ই-পেপার     |     English
২৪ নভেম্বর ২০২০   |  ই-পেপার   |   English
‘ভোট জালিয়াতির’‌ প্রতিবাদে ওয়াশিংটনের রাজপথে বিক্ষোভ
‘ভোট জালিয়াতির’‌ প্রতিবাদে ওয়াশিংটনের রাজপথে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ১৫, ২০২০ ০৯:৫৭ এএম

 

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের রাজপথে নেমেছে দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। শনিবার রাজপথে সমবেত হয়ে মার্কিন নির্বাচনে ‘ভোট জালিয়াতির’‌ বিরুদ্ধে আওয়াজ তোলেন তারা।

নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেনের বিজয় নিশ্চিত হওয়ার পর শনিবার বড় ধরনের এ বিক্ষোভ অনুষ্ঠিত হলো। হাজার হাজার মানুষ এতে অংশ নেয়।

প্রথম থেকেই নির্বাচনে পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছেন টাম্প। শনিবার বিক্ষোভকারীদের মুখেও ট্রাম্পের এমন বক্তব্য প্রতিধ্বনিত হয়। হোয়াইট হাউজ সংলগ্ন ফ্রিডম প্লাজা থেকে সুপ্রিম কোর্ট এলাকা পর্যন্ত এ কর্মসূচিতে ‘ভোট চুরি‌’র বিরুদ্ধে আওয়াজ তোলে হাজার হাজার বিক্ষোভকারী।

৭ নভেম্বর বাইডেনের জয় নিশ্চিত হওয়ার পর পরই বেশ কয়েকটি বিক্ষোভ করেছে তার সমর্থকরা। সেগুলো আকারে তুলনামূলক ছোট ছিল। তবে শনিবারের বিক্ষোভের আকার ছিল অপেক্ষাকৃত বিশাল। ওথ কিপারস মিলিশিয়া ও প্রাউড বয়েজের সদস্যরাসহ বিভিন্ন উগ্র-ডানপন্থী সংগঠনের সদস্যরা এতে অংশ নেয়।

আয়োজক সংগঠনগুলো র‌্যালিগুলোর বিভিন্ন নাম দিয়েছে। এর মধ্যে রয়েছে-মিলিয়ন এমএজিএ মার্চ, দ্য মার্চ ফর ট্রাম্প এবং স্টপ দ্য স্টিল। ট্রাম্পের ক্যাম্পেইন স্লোগান ‘মেইক আমেরিকা গ্রেট এগেইন’ এর সংক্ষিপ্ত নাম এমএজিএ। বিক্ষোভের প্রতি সমর্থন জানিয়ে টুইট করেছেন ট্রাম্প।

উল্লেখ্য মার্কিন নির্বাচনে  ইতোমধ্যে জয় নিশ্চিত করা জো বাইডেন রিপাবলিকানদের ঘাঁটি হিসেবে পরিচিত জর্জিয়া রাজ্যেও জয় পেয়েছেন। এই জয়ের মধ্য দিয়ে ৩০৬টি ইলেক্টোরাল ভোট নিশ্চিত করেছেন তিনি। ফল ঘোষণার বাকি থাকা একমাত্র রাজ্য নর্থ ক্যারোলিনাতে এগিয়ে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এই রাজ্যে তিনি জয় পাবেন বলে ধারণা করা হচ্ছে। আর তা নিশ্চিত হলে ট্রাম্পের মোট ইলেক্টোরাল ভোট সংখ্যা দাঁড়াবে ২৩২-এ। সূত্র: রয়টার্স।

ই/ডি