২০ জানুয়ারী ২০২১ ০৮:২৯ অপরাহ্ন     |    ই-পেপার     |     English
২০ জানুয়ারী ২০২১   |  ই-পেপার   |   English
এবার সিডনি টেস্ট খেলতে নেমে বর্ণবিদ্বেষের শিকার বুমরাহ-সিরাজ
এবার সিডনি টেস্ট খেলতে নেমে বর্ণবিদ্বেষের শিকার বুমরাহ-সিরাজ

স্পোর্টস ডেস্ক

জানুয়ারী ০৯, ২০২১ ০৭:১১ পিএম

অস্ট্রেলিয়ানরা বরাবরই নাক উঁচু স্বভাবের। বর্ণবাদী আচরণ তাদের জন্য নতুন কিছু নয়। এবার সিডনি টেস্ট খেলতে নেমে বর্ণবিদ্বেষের শিকার হলেন ভারতীয় দুই পেসার জাসপ্রিত বুমরাহ আর মোহাম্মদ সিরাজ।

অস্ট্রেলিয়ান খেলোয়াড়রা স্লেজিং করেছেন বরাবরের মতো। তবে তাদের পক্ষ থেকে নয়। বুমরাহ-সিরাজের সঙ্গে বর্ণবাদী আচরণ করেছেন সিডনি ক্রিকেট গ্রাউন্ডের দর্শকরা। এ বিষয়ে অভিযোগ জানানো হয়েছে ভারতীয় টিম ম্যানেজম্যান্টের পক্ষ থেকে।

তৃতীয় দিনের খেলা শেষে আজিঙ্কা রাহানে, রবিচন্দ্রন অশ্বিনসহ দলের সিনিয়র ক্রিকেটাররা গিয়ে কথা বলেন দুই আম্পায়ার পল রাইফেল এবং পল উইলসনের সঙ্গে। বুমরাহ এবং সিরাজও সেখানে হাজির ছিলেন।

আম্পায়ারদের কাছে তারা অভিযোগ করেন, দর্শক আসন থেকে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়েছে তাদের উদ্দেশ্য করে। বিষয়টি নিয়ে অন্তত মিনিট দশেক দুই আম্পায়ার, নিরাপত্তারক্ষী এবং ভারতীয় ক্রিকেটারদের মধ্যে আলোচনা হয়।

রাহানে, অশ্বিনরা এরপর ড্রেসিংরুমের দিকে পা বাড়ালেও ভারতীয় দলের নিরাপত্তা প্রধান মাঠের নিরাপত্তারক্ষীদের সঙ্গে কথা চালিয়ে যান। আইসিসির নিরাপত্তা প্রধানও সেখানে হাজির ছিলেন। এরপরই ভারতের পক্ষ থেকে আনুষ্ঠানিক অভিযোগ জানানো হয়।

জানা গেছে, টেস্টের তৃতীয় দিনে অস্ট্রেলিয়া ইনিংস চলার সময় ফাইন লেগে যখন সিরাজ ফিল্ডিং করছিলেন, তখন গ্যালারির র্যান্ডউইক স্ট্যান্ড থেকে কোনও দর্শক তার উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য করেন। এরপর খেলা চলাকালীন ভারতীয় সাপোর্ট স্টাফদের একজন বাউন্ডারির কাছে বুমরাহর সঙ্গে কথা বলেন। ধারণা করা হচ্ছে, বুমরাহর সঙ্গেও এমন আচরণ করেছেন দর্শকরা।

করোনার কারণে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে মাত্র ১০ হাজার দর্শক ছিলেন। তাই প্রতিটি আওয়াজ বেশ স্পষ্টভাবেই শোনা যাচ্ছিল। ফলে বুমরাহ, সিরাজদের অভিযোগের ভিত্তিতে অডিও ক্লিপও জমা দিতে পারে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

ভারতীয় ম্যানেজম্যান্টের অভিযোগের ভিত্তিতে পুরো বিষয়টি তদন্ত করবে আইসিসি। যদি অভিযোগ সত্য প্রমাণিত হয়, তবে বাকি দিনগুলিতে মাঠে দর্শকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি হতে পারে।