১৯ জানুয়ারী ২০২১ ১১:৩৯ পূর্বাহ্ন     |    ই-পেপার     |     English
১৯ জানুয়ারী ২০২১   |  ই-পেপার   |   English
মুজিববর্ষে হবিগঞ্জের ৭৮৭ গৃহহীন পরিবারকে দেওয়া হচ্ছে ঘর
মুজিববর্ষে হবিগঞ্জের ৭৮৭ গৃহহীন পরিবারকে দেওয়া হচ্ছে ঘর

জৈন্তা বার্তা ডেস্ক

জানুয়ারী ১৩, ২০২১ ১২:৫৮ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে হবিগঞ্জে গৃহহীন ৭৮৭ পরিবারের জন্য খাস জমিতে ঘর নির্মাণ করা হচ্ছে। ‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’- স্লোগানে প্রধানমন্ত্রীর ‘আশ্রয়ণ-২’ প্রকল্পের আওতায় এ সব ঘর নির্মাণ হচ্ছে।

হবিগঞ্জের ৯টি উপজেলায় প্রথম ধাপে ৪৫২টি ও দ্বিতীয় ধাপে ৩৩৫টি ঘর দেওয়া হবে গৃহহীন পরিবারকে।

প্রথম ধাপে শায়েস্তাগঞ্জ উপজেলার ৩০টি পরিবার, হবিগঞ্জ সদর উপজেলার ৫০টি পরিবার, লাখাইয়ের ৫২টি পরিবার, নবীগঞ্জের ৬০টি পরিবার, বানিয়াচংয়ের ৫৫টি পরিবার, আজমিরীগঞ্জের ৮৮টি পরিবার, চুনারুঘাটের ৮০টি পরিবার, বাহুবলের ৭টি পরিবার ও মাধবপুরের ৩০টি পরিবার ঘর পাচ্ছে।

আর দ্বিতীয় ধাপে শায়েস্তাগঞ্জ উপজেলার ২৫টি পরিবার, হবিগঞ্জ সদর উপজেলার ৮৫টি পরিবার, লাখাইয়ের ২৫টি পরিবার, নবীগঞ্জের ৫০টি পরিবার, বানিয়াচংয়ের ৫০টি পরিবার, বাহুবলের ৫০টি পরিবার ও মাধবপুরের ৫০টি পরিবার ঘর পাবে।

এছাড়াও ব্যক্তি উদ্যোগে নির্মিত ২৫টি ঘর পাবে গৃহহীন পরিবার। জেলা প্রশাসনের তত্ত্বাবধানে ঘরগুলোর নির্মাণ দ্রুত এগিয়ে চলেছে।

হবিগঞ্জে স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক তওহীদ আহমদ সজল বলেন, আগামী ২০ জানুয়ারির মধ্যে সব ঘর নির্মাণ শেষ হবে। ইতোমধ্যে ৮৫ শতাংশ কাজ শেষ হয়েছে। বাকি কাজ দ্রুত শেষ করা হবে।

তিনি জানান, ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ খাস জমি দিয়ে তার ওপর ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে। দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি আধাপাকা ঘরের নির্মাণ ব্যয় ১ লাখ ৭১ হাজার টাকা। সব ঘর একই নকশার।

পর্যায়ক্রমে জেলার সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে এই কর্মসূচির আওতায় আনা হবে বলে জানান উপপরিচালক তওহীদ আহমদ সজল।

এস/এইচ