২১ জানুয়ারী ২০২১ ০৮:৪৭ পূর্বাহ্ন     |    ই-পেপার     |     English
২১ জানুয়ারী ২০২১   |  ই-পেপার   |   English
সুনামগঞ্জ পৌরসভা নির্বাচন: ফেসবুকে নির্বাচনী প্রচারণা
সুনামগঞ্জ পৌরসভা নির্বাচন: ফেসবুকে নির্বাচনী প্রচারণা

মনোয়ার চৌধুরী

জানুয়ারী ১৩, ২০২১ ১০:১৩ পিএম

সুনামগঞ্জ পৌরসভা নির্বাচনের আর মাত্র কদিন বাকী। নির্বাচনকে সামনে রেখে দিন-রাত প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকরা। তবে প্রচলিত ধারণার বাইরে এবারের নির্বাচনে গুরুত্ব পাচ্ছে ডিজিটাল নির্বাচনী প্রচারণা। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ম্যাসেঞ্জারে চালানো হচ্ছে নির্বাচনী প্রচারণা ও ওয়ার্কিং। ফেসবুকে প্রচারণায় পোস্টার-লিফলেটের এবং নানা শ্লোগান প্রচার করা হচ্ছে। 

নির্বাচনী প্রচারণায় নিজেদের দল এবং প্রার্থীদের ইতিবাচক দিক তুলে ধরেন দেশের প্রধান দুই দল আওয়ামী লীগের নৌকার প্রার্থী ও বিএনপির ধানের শীষের প্রার্থী সহ পৌরসভার নয়টি ওয়ার্ডের কাউন্সিলর ও নারী কাউন্সিলর প্রার্থীরা। সবাই অতীতের উন্নয়ন কর্মকান্ড তোলে ধরছেন। ১৬ জানুয়ারীকে উদ্দেশ্য করে ফেসবুকে ইভেন্ট পেইজও খুলছে বিভিন্ন প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকেরা। বিশেষ করে গত ডিসেম্বর মাস থেকে বিভিন্ন সংবাদপত্রে বিজ্ঞাপনের পাশাপাশি প্রচারণা চালানো হচ্ছে ফেসবুক ও টুইটারে। প্রচারণাকে আরো আকর্ষণীয় করে তুলতে ছবির পাশাপাশি তৈরি করা হচ্ছে সংবাদপত্র বিজ্ঞাপন, মিউজিক ভিডিও এবং ডকুমেন্টারি। 

 

ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতিকের প্রার্থী বর্তমান মেয়র নাদের বখতের নিজস্ব ফেসবুক রয়েছে। সেখানে তিনি নৌকা প্রতীকে ভোট দিয়ে উন্নয়নের ধারা অব্যাহত রাখাসহ ভোটারদের কাছে উন্নয়ন কর্মকান্ড তোলে ধরছেন। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নাদের বখতের একটি ভিডিও বার্তা বেশ ভাইরাল হয়েছে, সেই ভিডিও বার্তায় পৌরবাসীর উদ্দেশ্য নাদের বখত বলেন, আমাকে যে আসা আখাঙ্গা নিয়ে আপনারা যে প্রত্যাশা নিয়ে নির্বাচিত করেছিলেন সেই প্রত্যাশার জায়গাটা আমি ছুতে পারিনি।,আবারও যখন জননেত্রী শেখ হাসিনা আমাকে নৌকার প্রতিক দিয়েছেন আগামী ১৬ জানুয়ারী নির্বাচনকে সামনে রেখে আমি আপনাদের সবার কাছে,আমি এখন প্রত্যাশা করবো আমি যে কাজ গুলো করতে পারিনি,ও আমাদের আইয়ুব বখত জগলুল সাহেবের ওয়াদা আপনাদের সাথে ছিলো যা আমার দ্বারা সম্পূর্ণ হয়নি। সেই ওয়াদা সম্পূর্ণ ও বর্তমান সময়ের চলমান কাজ গুলো সম্পূর্ণ করে উন্নয়নের দ্বারাকে অব্যাহত রাখার স্বার্থে আগামী ১৬ জানুয়ারী নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী করবেন। এছাড়াও আওয়ামী লীগ মনোনিত নৌকা প্রতিকের প্রার্থী নাদের বখতের নেতাকর্মীদের ফেসবুকে যে বিষয়টি সবচেয়ে বেশী প্রচার হচ্ছে তা হলো- ১৬ তারিখ সারাদিন নৌকা মার্কায় ভোট। নৌকা মার্কায় ভোট দিন। 

 

একইভাবে মাঠের ভাল অবস্থান তৈরি করে ডিজিটাল প্রচারণায়ও বিএনপি নেতাকর্মীরা আওয়ামী লীগকে পেছনে ফেলতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ধানের শীষের বিএনপির মেয়র প্রার্থী মোর্শেদ আলমের পক্ষে বিএনপির নেতা কর্মী ও সমর্থকরা নির্বাচনী প্রচারণা চালিয়ে ভোট চাইছেন । 

তবে ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর,পীর সাহেব চরমোনাই এর মনোনীত হাত পাখা প্রতিকের মেয়র পদপ্রার্থী আলহাজ্ব মুহাম্মদ রহমত উল্লাহ কে গণসংযোগ ও পথসভায় না দেখা গেলেও ডিজিটাল প্রচারণায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারণা চালিয়ে ভোট চাচ্ছেন হাত পাখা প্রতিকের মেয়র পদপ্রার্থী আলহাজ্ব মুহাম্মদ রহমত উল্লাহর নেতা কর্মী-সমর্থকরা। হাত পাখার সমর্থকরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সাদা রঙের নির্বাচনীয় প্রচারপত্র আপলোড করে ক্যাপশন দিচ্ছিন ভোট চাই ভোটারের দোয়া চাই সকলের।চরমোনাই হুজুরের সালাম নিন, ১৬ জানুয়ারী সারাদিন হাতপাখা মার্কা ভোট দিন।

জেলা নির্বাচন কমিশন অফিসের তথ্যসূত্রে আগামী ১৬ জানুয়ারী সুনামগঞ্জ পৌরসভা নির্বাচনে ৩ জন মেয়র পদে প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। কাউন্সিলর পদ প্রার্থী হিসেবে লড়ছেন ৪৯ জন, ও নারী কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৩ জন। ভোটার সংখ্যা ৪৬ হাজার ৯শ ৭৯ জন।

কাউন্সিলর প্রার্থীরাও তথ্য-প্রযুক্তির উৎকর্ষের এ যুগে প্রচারের কোনো কৌশলই বাদ রাখছেন না। প্রার্থীদের পোস্টারে হ্যাশ ট্যাগ (#)ফেসবুক পেজ ও ওয়েবসাইটের ঠিকানাও জানিয়ে দেওয়া হচ্ছে, ফেসবুক প্রচারণায় এগিয়ে আছেন সুনামগঞ্জ পৌরসভার নয়টি ওয়ার্ডের কাউন্সিলর ও নারী কাউন্সিল ও তাদের কর্মী সমর্থকেরা। এসব কাউন্সিলর ও নারী কাউন্সিলররাও দিচ্ছি উন্নয়নের নানা প্রতিশ্রুতি। তার বাহিরে শেষ মুহূর্তের প্রচারে ব্যস্ত সময় পার করেছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা, শেষবারের মতো ভোটারের দ্বারে দ্বারে গিয়ে ভোট চাচ্ছেন তারা।

এন/সি