০৭ মার্চ ২০২১ ০৩:২৫ অপরাহ্ন     |    ই-পেপার     |     English
০৭ মার্চ ২০২১   |  ই-পেপার   |   English
ভাষা শহীদদের প্রতি ফটো জার্নালিস্টদের শ্রদ্ধা
ভাষা শহীদদের প্রতি ফটো জার্নালিস্টদের শ্রদ্ধা

জৈন্তা বার্তা ডেস্ক

ফেব্রুয়ারী ২২, ২০২১ ১২:৪৩ এএম



ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে বাংলাদেশে ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগী কমিটি। রবিবার (২১ ফেব্রুয়ারি) সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে অন্যরকম ভালবাসা প্রর্দশন করে সংগঠনটি। 

সকাল সাড়ে ১০টায় ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সাদা কালো ২১টি বেলুন ও ২১টি বর্ণমাল আকাশে উড়িয়ে দেওয়া হয়। পুরো শহীদ মিনারে তখন অন্য রকম আবহ তৈরি হয়। বিশ্বব্যাপী বাংলা ভাষা ছড়িয়ে দিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জনানা সংগঠনের নেতৃবৃন্দ। 

উপস্থিত অতিথিরা প্রত্যেকে বেলুন উড়িয়ে এই ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানের উদ্বোধন করেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে সিসিকের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযোদ্ধের আন্দোলনে ফটো সাংবাদিকদের চিত্র বাংলার সর্বস্তরের মানুষের মাঝে অনুপ্রেরণা যোগিয়েছে। আজ তারা ভাষা শহীদ ও মাতৃভাষার প্রতি যে সম্মান প্রর্দশন করেছে তা সিলেটের জন্য তথা বাংলাদেশের মানুষের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে। 

সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান বলেন, ভাষা শহীদ ও মাতৃভাষার জন্য সিলেট ফটো জার্নালিস্ট এসোসিয়েশন যে ব্যতিক্রমধর্মী সম্মান প্রর্দশন করেছে তা স্মরণীয় হয়ে থাকবে। 

তিনি আরো বলেন, একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতির চির প্রেরণা ও অবিস্মরণীয় একটি দিন। এটি শুধু বাংলাদেশের নয়, এখন সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। জাতির জীবনে শোকাবহ, গৌরবোজ্জ্বল, অহংকারে মহিমান্বিত চিরভাস্বর এই দিনটি। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ছিল ঔপনিবেশিক প্রভুত্ব ও শাসন-শোষণের বিরুদ্ধে বাঙালির প্রথম প্রতিরোধ এবং জাতীয় চেতনার প্রথম উন্মেষ। এই দিনটি বাঙালির ঐতিহ্যের পরিচয়কে দৃঢ় করেছে। বাংলা ভাষার রাষ্ট্র হিসেবে বাংলাদেশ বিশ্বের দরবারে সম্মানের আসন লাভ করেছে।

এর আগে সকাল ১০টায় বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সংগঠনের নেতৃবৃন্দ। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরামুল কবির ইকু, সিলেট প্রেসক্লাবের সহসভাপতি আব্দুল কাদের তাফাদার, সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, সম্মেলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু, ইমজার সাবেক সভাপতি মাহবুবুর রহমান রিপন, সিলেট জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক কবির উদ্দিন আহমদ, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মাহফুজুর রহমান, তথ্য ও গবেষণা সম্পাদক মোহাম্মদ মবশ্বির আলী, কোষাধ্যক্ষ শমসের জামাল, সিসিকের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, ইমজার সাবেক সাধারণ সম্পাদক সজল ছত্রী, সাংবাদিক শফিকুর রহমান চৌধুরী, সম্মেলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, বাংলাদেশে ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগী কমিটির ভারপাপ্ত সভাপতি দুলাল হোসেন, সহসভাপতি ইফসুফ আলী, সাধারণ সম্পাদক আশকার ইবনে আমিন লস্কর রাব্বি, সহসাধারণ সম্পাদক শেখ আব্দুল মজিদ, কোষাধ্যক্ষ শাহীন আহমদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক এস এম সুজন, নির্বাহী সদস্য আব্দুল বাতিন ফয়সল, শংকর দাস, মাহমুদ হোসেন, আনিস মাহমুদ, সংগঠনের সদস্য শাহ মোহাম্মদ কয়েছ, জাবেদ আহমদ, নুরুল ইসলাম, আব্দুল মোমিন ইমরান, শিপন আহমদ, শহিদুল ইসলাম, রেজা রুবেল প্রমুখ।

ই/ডি