এপ্রিল / ১৮ / ২০২১ ০৩:১০ পূর্বাহ্ন

জামালগঞ্জ প্রতিনিধি

এপ্রিল / ০৮ / ২০২১
০২:৪৫ পূর্বাহ্ন

আপডেট : এপ্রিল / ০৮ / ২০২১
০২:৪৫ পূর্বাহ্ন


নাসা`র ফেলোশিপের জন্যে সুনামগঞ্জের সজীব নির্বাচিত

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা(নাসা) হাবল ফেলোশিপের জন্য নির্বাচিত হলেন তরুণ মহাকাশ বিজ্ঞানী ড. আনায়ার জামান সজীব। তিনি সুনামগঞ্জের সুরমা ইউনিয়নর ষেলোঘর বেরিগাঁও গ্রামের বাংলাদশ কৃষি অধিদপ্তরর সাবপক উপ-পরিচালক আবু নাসের ও আনোয়ারা সরকারের বড় ছেলে।

জানা যায়, যুক্তরাষ্ট্রের মহাকাশ গবষণা সংস্থা (নাসা) প্রতি বছর ২৪ জন সম্ভাবনাময় তরুণ বিজ্ঞানীকে ৩ বছর মেয়াদী নাসা হাবল ফেলোশিপ প্রদান করে থাকে। যারা জ্যােতিঃ পদার্থ বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা চালিয়ে যাবেন। চলতি বছরের নির্বাচিত সেরা ২৪ জনের মধ্যে একমাত্র বাংলাদশী হিসবপ নাম লেখান আনায়ার জামান সজীব। গত ৩১ মার্চ নাসার ওয়বসাইট বিজয়ীদর তালিকা প্রকাশ করা হয়।

এ ফেলোশিপের প্রোগ্রামটিক নির্বাচিতদের গবষণা বিষয় ভিত্তি কর আইনস্টাইন ফেলো, হাবল ফেলো ও সাগন ফেলা এ ৩টি ক্যাটাগরিতে ভাগ করা হয়। আনায়ার জামান সজীব আইনস্টাইন ফেলো হিসাবে নির্বাচিত হয়েছন। তিনি বর্তমান যুক্তরাষ্ট্রের শিকাগো ইউনিভার্সিটিতে পোস্ট ডক্টরাল স্কলার হিসবে নিয়োজিত আছেন। গবষণায় তার আগ্রহের বিষয় হলো অবজারভপশনাল ফসমালজি এবং গ্রাভিটশনাল লেন্সিং। এ পর্যÍয়ে তার মাট ২১টি গবষণাপত্র প্রকাশিত হয়ছে। তার পিএইচডি গবষণার বিষয় ছিল হাবল কনস্টাল্ট এর আরও সূক্ষভাবে নির্ণয় করা।

সজীবের জন্ম সুনামগঞ্জ জেলায় হলেও বেড়ে ওঠা পুণ্যভমি সিলেটে। তিনি প্রাথমিক শিক্ষা শুরু করেন ব্লুবার্ড ¯স্কুল এন্ড কলজ থেকে। পরবর্তীতে সিলেট ক্যাডেট কলেজ থেকে মাধ্যমিক ও উচ মাধ্যমিক শিক্ষা সম্পন করেন। বাংলাদশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ভর্তি পরীক্ষায় ৯ম স্থান অধিকার করে তড়িৎ প্রকৌশল বিভাগে ভর্তি হন। পরবর্তীতে জাপান সরকারর মনবসু স্কলারশিপ পেয় পাড়ি জমান জাপানে। ২০১৪ সালে জাপানের টোকিও ইউনিভার্সিটি থেকে পদার্থ বিজ্ঞান ¯স্নাতক সম্পন্ন করেন। তারপর উচ শিক্ষার জন্য যুক্তরাষ্ট্রের ক্যালিফার্নিয়া ইউনিভার্সিটি থেকে কৃতিত্বের সাথে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন। আনায়ার জামান সজীবের পিতামাতা তার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।
 

সুনামগঞ্জ