মে / ০৬ / ২০২১ ০৪:০২ অপরাহ্ন

ওহিদুল ইসলাম, কানাইঘাট

এপ্রিল / ০৯ / ২০২১
০৮:৫৬ অপরাহ্ন

আপডেট : মে / ০৬ / ২০২১
০৪:০২ অপরাহ্ন

কানাইঘাটের আনাচে কানাচে চলে ভারতীয় তীর নামের মিকির খেলা


99

Shares

কানাইঘাট উপজেলার বিভিন্ন বাজারের আনাচা কানাচে চলে ভারতীয় তীর নামক মিকির খেলা সহ আরো অন্যান্য জোয়া খেলা তাও আবার চলে খোলামেলা ভাবে।
স্থানীয় এলাকা সূত্রে জানা যায়, কানাইঘাটের সুরইঘাট বাজার, সড়কের বাজার, মন্তাজগঞ্জ বাজারসহ আরো অন্যান্য বাজারগুলোতে চলে খোলমেলাভাবে ভারতীয় তীর নামক জুয়া খেলা। এতে করে সমাজে সৃষ্টি হয় নানান রকম সমস্যা। উক্ত খেলাটি মোবাইলের মাধ্যমে এসএমএস দিয়ে নাম্বার পাঠিয়ে দেওয়া হয়। তারপর মহাজনের কাছে উক্ত নাম্বার পাঠিয়ে খেলে থাকে জুয়াড়িরা। পরবর্তীতে যখন এই খেলার ড্র হয় তখন হতে হয় তাদের হতাশ।
এলাকার মানুষ জানায়, সারাদিনের খেটেখাওয়া মানুষগুলো এই খেলার ফাঁদে পড়ে তাদের আয় রোজগার এখানে দিয়ে শূন্য হয়ে বাড়ি ফিরতে হয়। এতে করে প্রতারণার শিকার হয় তারা, পাশাপাশি সৃষ্টি হয় পরিবারিক সমস্যা।
এই খেলাটি ১০০ ঘরের মধ্যে হয়ে থাকে। এর মধ্যে যেকোনো একটি ঘর বাছাই করে টাকা রাখতে হয় নাম্বারের উপর। যদি ঐ নাম্বার ড্র বা ফলাফল না হয়, তখন টাকা বাজেয়াপ্ত হয়ে যায়।
একটা দিনমজুর সারাদিনে ৪-৫শ’ টাকা দৈনিক রোজগার করে থাকে। কিন্তু যখন ঐ টাকাটা জুয়া খেলায় হেরে যায় তখন তার পরিবারের জন্যে কিছুই করার সাধ্য থাকে না। পরে খালি হাতে ফিরতে হয় তাদের। টাকা-পয়সা হারিয়ে হয়ে যায় তারা হিংস্র মেজাজি।
সাধারণ সচেতন সমাজ এর তীব্র নিন্দা জানিয়ে বলেন, এই তীর নামক মিকির খেলাটি মানুষের আয়-রোজগার সব কেড়ে নিয়ে মানুষকে শূন্য করে দেয়। পরে এই মানুষগুলি এক সময় টাকার জন্যে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করে নানান অপরাধে জড়িত হয়ে চুরি, ডাকাতি, সন্ত্রাসী, চাঁদাবাজিসহ আরো অনেক ঝামেলায় জড়িয়ে পড়ে। পাশাপাশি যুব সমাজের উপর খুব বেশি ক্ষতিকর প্রভাব পড়ে। এই খেলায় অনেকে তার বাড়ি ঘর পর্যন্ত হারিয়েছেন বলে জানায় স্থানীয় এলাকার লোকজন।
এলাকার সচেতন মহল স্থানীয় প্রশাসনসহ সরকারের কাছে অনুরোধ জানান, উক্ত অপরাধীদের আইনের আওতায় এনে কঠিন শাস্তি দিয়ে এ ধরনের খেলাধুলা বন্ধ করা হোক। না হলে এরা এভাবে চলতে থাকলে অপরাধ সংঘটিত হবে, ধংস হবে একটা সমাজ, একটা জাতি।
এ বিষয়ে কানাইঘাট থানার অফিসার ইনচার্জ তাজুল ইসলাম এর কাছে জানতে চাইলে তিনি বলেন, আমরা কয়েকটি বাজার মনিটরিং করে দেখেছি। কিছুসংখ্যক লোক উক্ত খেলায় জড়িত রয়েছে। আমরা খুব শীঘ্রই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব।

ক্যারিয়ার