মে / ১৬ / ২০২২ ১০:২৩ অপরাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

জানুয়ারী / ১৭ / ২০২২
০৫:২৩ অপরাহ্ন

আপডেট : মে / ১৬ / ২০২২
১০:২৩ অপরাহ্ন

আন্দোলনে উত্তাল শাবি, ভিসি’র বাসভবন ঘেরাও



90

Shares

শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা এবার উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদের বাসভবন ঘেরাও করে রেখেছেন।  সোমবার বিকেল সোয়া ৪টার দিকে শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবন ঘেরাও করে। তাদের আরেকটি গ্রুপ প্রধান ফটকে অবস্থান করছে।

এর আগে সোমবার বেলা আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয়ের গোল চত্বর থেকে মিছিল নিয়ে এসে উপাচার্যের (ভিসি) কার্যালয়, প্রশাসনিক ভবন ও প্রত্যেকটি একাডেমিক ভবনে তালা ঝুলিয়ে দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা।

এ সময় ‘যেই ভিসি গ্রেনেড ছুড়ে, সেই ভিসির পদত্যাগ চাই; যেই ভিসি ছাত্র মারে, সেই ভিসি চাই না; যেই ভিসি গুলি ছুড়ে, সেই ভিসির পদত্যাগ চাই; শিক্ষার্থীর ওপর হামলা কেন, প্রশাসন জবাব চাই; সাস্টিয়ান সাস্টিয়ান এক হও এক হও, ক্যাম্পাস কারও বাপের না, হল আমরা ছাড়ব না’ ইত্যাদি স্লোগানে উত্তপ্ত হয়ে ওঠে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, যেহেতু আমাদের ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করেছে, তাহলে বিশ্ববিদ্যালয়ে কোনো প্রশাসনিক কার্যক্রমও চলতে পারবে না। শিক্ষার্থীদের বের করে দিয়ে কোনো কার্যক্রম চলতে পারে না। তাই ভিসি ভবনসহ সব ভবনে আমরা তালা ঝুলিয়ে দিয়েছি। কেবল ভর্তি কার্যক্রম চলমান থাকায় রেজিস্ট্রার ভবনে তালা দেয়া হয়নি।

তারা আরও বলেন, আমরা আমাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত হল ত্যাগ করব না। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব। 

এর আগে, গতকাল রাতে শাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। আজ দুপুর ১২টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হয় শিক্ষার্থীদের। কিন্তু সিংহভাগ শিক্ষার্থীই এই নির্দেশনা প্রত্যাখ্যান করেছেন। তারা কাল রাত থেকেই দফায় দফায় বিক্ষোভ করছেন। আজ সোমবার সকাল থেকে উত্তাল রয়েছে শাবি। পরিস্থিতির দিকে বিপুল সংখ্যক পুলিশ সদস্য কড়া নজরদারি করছেন।

জানা গেছে, গত বৃহস্পতিবার রাতে বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্টের সঙ্গে শিক্ষার্থীদের বাগবিতন্ডা হয়। শিক্ষার্থীরা প্রভোস্টের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলেন। এ নিয়ে শনিবারও আন্দোলন চালিয়ে যান শিক্ষার্থীরা। ওইদিন শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ ওঠে। হল প্রভোস্টের পদত্যাগ দাবিসহ তিন দফা দাবি এবং ছাত্রলীগের হামলার প্রতিবাদে গতকাল রোববার ফের উত্তাল হয়ে ওঠে শাবি ক্যাম্পাস।

জৈন্তা বার্তা ডেস্ক

জানুয়ারী / ১৭ / ২০২২
০৫:২৩ অপরাহ্ন

আপডেট : মে / ১৬ / ২০২২
১০:২৩ অপরাহ্ন

সিলেট