জানুয়ারী / ১৮ / ২০২২ ০৫:০২ পূর্বাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

জানুয়ারী / ১২ / ২০২২
১১:৫৫ অপরাহ্ন

আপডেট : জানুয়ারী / ১৮ / ২০২২
০৫:০২ পূর্বাহ্ন

আত্মহত্যাসহ অপরাধ ঠেকাতে বাজারে আসছে স্মার্ট পিস্তল


ফাইল ছবি

21

Shares

সাধারণত দুই শ্রেণীর মানুষের হাতে শোভা পায় পিস্তলসহ নানা আগ্নেয়াস্ত্র।  একদল এসব আগ্নেয়াস্ত্র দিয়ে অপরাধ করেন। আরেকদল সেই আগ্নেয়াস্ত্র দিয়েই ঠেকান অপরাধ। আত্মহত্যা কিংবা অপরাধ ঠেকাতে বাজারে আসছে স্মার্ট পিস্তল। বার্তা সংস্থা রয়টার্স মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের পরীক্ষামূলকভাবে বাজারে আসছে নতুন একটি ৯ এমএম স্মার্ট পিস্তল। এই পিস্তল দিয়ে শুধুমাত্র প্রকৃত মালিকই গুলি করতে পারবে। অন্য কেউ এটি ব্যবহার করতে পারবে না। পিস্তলটি তৈরি করেছে লোডস্টার ওয়ার্কস।  এমন স্মার্ট পিস্তল নিয়ে দুই যুগ ধরে গবেষণা চলছে। যদিও এর কার্যকারিতা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। তবে এটির নির্মাতা লোডস্টার ওয়ার্কস দাবি করেছে, মোডিফাইড করা পিস্তলটি যথেষ্ট কার্যকর। এটি দুর্ঘটনা, আত্মহত্যা ও অপরাধ সংঘটিত হওয়া রোধ করবে।

লোডস্টার ওয়ার্কসের অন্যতম প্রতিষ্ঠাতা গ্যারেথ গ্ল্যাসার জানিয়েছেন, অনেক বাচ্চা অজান্তে পিস্তল দিয়ে গুলি করে ফেলে। এতে করে দুর্ঘটনা ঘটে। এই দুর্ঘটনার কথা চিন্তা করে তারা এই মোডিফাইড পিস্তলটি বাজারে এনেছেন।

গ্যারেথ গ্ল্যাসার আরো জানিয়েছেন, পিস্তলটিতে উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ফলে কেউ আত্মহত্যা করতে গেলে পিস্তলটি অকেজো হয়ে যাবে। তাছাড়া যদি পিস্তলটি চুরি হয়ে যায় বা হারিয়ে যায় তখনও এটি প্রযুক্তির মাধ্যমে অকেজো করে দেয়া যাবে। ফলে কেউ চাইলেও এটি দিয়ে কোনো অপরাধ করতে পারবে না।

গ্ল্যাসার আরো জানিয়েছেন, অনেক পুলিশ অফিসার পিস্তল নিয়ে অপরাধীদের সামনে যেতে ভয় পান, বিশেষ করে জেলখানায়। অফিসারদের ভয় দুর্ধর্ষ অপরাধীরা তাদের কাছ থেকে অস্ত্র ছিনিয়ে নিয়ে দুর্ঘটনা ঘটিয়ে দিতে পারে। ওইসব অফিসাররাও এই পিস্তল নিয়ে কোনো ভয় ছাড়াই চলতে পারবেন। কারণ ওই নির্দিষ্ট পুলিশ অফিসার ছাড়া পিস্তলটি দিয়ে গুলি বের হবে না।  লোডস্টার ওয়ার্কাস পরীক্ষামূলকভাবে ব্যবহারের জন্য তাদের কর্মী ও সহযোগী প্রতিষ্ঠানের কয়েকজন কর্মীদের পিস্তলটি দিয়েছে।

জৈন্তা বার্তা ডেস্ক

জানুয়ারী / ১২ / ২০২২
১১:৫৫ অপরাহ্ন

আপডেট : জানুয়ারী / ১৮ / ২০২২
০৫:০২ পূর্বাহ্ন

আন্তর্জাতিক