অগাস্ট / ১৪ / ২০২২ ০৭:৩৪ অপরাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

অগাস্ট / ০১ / ২০২২
০৯:৩৬ অপরাহ্ন

আপডেট : অগাস্ট / ১৪ / ২০২২
০৭:৩৪ অপরাহ্ন

বেফাকের সিরিয়ালে স্থান পেল শামীমাবাদ জামেয়ার দুই মেধাবী ছাত্র

“উচ্ছ্বসিত মাদরাসার ছাত্র-শিক্ষকগণ”



32

Shares

জামিয়া ইসলামিয়া আরাবিয়া শামীমাবাদ সিলেট। অগ্রসর শিক্ষার এক মাইলফলক। হযরত শাহ জালাল ও শাহপরাণ রহ. সহ ৩৬০ আওলিয়ার পদধূলিতে ধন্য পূণ্যভূমি সিলেটের কোতোয়ালি থানাধীন কানিশাইল রোডে শামীমাবাদ আবাসিক এলাকায় প্রতিষ্ঠানটি শিক্ষাদানে স্থায়ী ক্যাম্পাসে পরিচালিত। বিশ্বখ্যাত ইসলামী বিদ্যাপীঠ দারুল উলূম দেওবন্দের আদর্শের অনুসারী একটি ইসলামী শিক্ষা প্রতিষ্ঠান। সিলেট নগরীর ঐতিহ্যবাহী এ জামেয়ার দুই মেধাবী ‍শিক্ষার্থী বেফাকুল মাদারিসের এবারের কেন্দ্রীয় পরীক্ষায় যথাক্রমে ১২ ও ৪০ তম স্থান লাভ করে কৃতিত্বের স্বাক্ষর রেখেছে।

ফজিলত ২য়বর্ষে (মেশকাত জামাত) ছাত্র হাফিজ ইবাদুর রহমান ও সানাবিয়া জামাতের  মেধাবী ছাত্র লায়েক আহমদ বেফাকুল মাদারিসের এবারের কেন্দ্রীয় পরীক্ষায় ১২ ও  ৪০ তম স্থান লাভ করে কৃতিত্বের স্বাক্ষর রেখেছে। কেন্দ্রীয় পরীক্ষার দ্বিতীয়বার নিরীক্ষনের পর কৃতিত্বপুর্ন ফলাফল ঘোষিত হয় সানাবিয়া জামাতের লায়েক আহমদের। এছাড়া এ জামাতের ছাত্র জামাল উদ্দিন মজিদ মুমতাজ লাভ করেছে। তাদের এ সাফল্য অর্জনে প্রিন্সিপাল হাফেজ মাওলানা সৈয়দ শামীম আহমদসহ  উচ্ছ্বসিত মাদরাসার ছাত্র-শিক্ষকসহ সুধিজন। জামেয়ার প্রিন্সিপাল হাফেজ মাওলানা সৈয়দ শামীম আহমদ কৃতিত্বপুর্ণ ফলাফলে মহান আল্লাহ তা'লার শুকরিয়া আদায় করে এধারা অব্যাহত রাখতে সবার দোয়া কামনা করেন।

এক প্রসঙ্গে প্রিন্সিপাল হাফেজ মাওলানা সৈয়দ শামীম আহমদ জানান- শিক্ষা বিভাগ ছাড়াও আমাদের মাদরাসা বহুমুখি প্রকল্প বাস্তবায়নে তৎপর রয়েছে। ধর্মীয় ও বিভিন্ন ধরনের উদ্ভূত সমস্যার শরয়ী সমাধানকল্পে দক্ষ মুফতী সাহেবগণ বিনিময়হীন  ফাতাওয়া-ফারায়েজ বিভাগের খেদমত আঞ্জাম দিয়ে থাকেন।

সাধারণ মানুষকে দ্বীন শিখানো এবং আমলী জিন্দেগী গড়ার জন্য দাওয়াহ বিভাগের মাধ্যমে জোর দেয়া হয়। পাশাপাশি উস্তাদ-ছাত্রসহ সাধারণ মানুষের আত্মশুদ্ধির জন্য বিশ্ববরেণ্য উলামা-মাশায়েখগণকে দাওয়াত করে নসিহতের ব্যবস্থা করা হয়।

অধুনা সাহিত্যাঙ্গনগুলো তথাকথিত বুদ্ধিজীবিদের দখলে। তাদের নৈতিকতা বিবর্জিত সাহিত্য পড়ে যুব সমাজের চরিত্র হচ্ছে কলুষিত। তাই যুব সমাজকে নৈতিক অবক্ষয় থেকে উদ্ধার করা, পাশাপাশি বাংলা ভাষাভাষী আপামর মানুষের কাছে ইসলামিক কালচার ও কুরআন-সুন্নাহর অমীয় বাণী পৌঁছে দেয়ার মহান ব্রতে সাহিত্য,  রচনা ও প্রকাশনা বিভাগের মাধ্যমে নিরলস কাজ করে যাচ্ছে জামেয়া শামীমাবাদ।

জামেয়ার স্বেচ্ছাসেবী ছাত্র-শিক্ষকগণ লেখাপড়ার পাশাপাশি আর্ত মানবতার সেবায় সদা তৎপর। জামেয়ার পক্ষ থেকে গরীব, দুস্থ, অসহায় ও দূর্যোগকালীন সময়ে দেশের বিপদগ্রস্থ মানুষের সেবায় দুস্থ মানবতার সেবা বিভাগের মাধ্যমে তারা উল্লেখযোগ্য ভূমিকা পালন করে থাকেন।

জামেয়ার অর্থ বিভাগটি বর্তমানে ৪টি ফান্ডের সমন্বয়ে পরিচালিত হচ্ছে: (১) সাধারণ ফান্ড, (২) গরীব ফান্ড, (৩) কিতাব ফান্ড ও (৪) মসজিদ ফান্ড। জামেয়ার অর্থ বিভাগ যথাযত অডিটের মাধ্যমে সচ্চভাবে পরিচজালিত হচ্ছে।


জৈন্তা বার্তা ডেস্ক

অগাস্ট / ০১ / ২০২২
০৯:৩৬ অপরাহ্ন

আপডেট : অগাস্ট / ১৪ / ২০২২
০৭:৩৪ অপরাহ্ন

শিক্ষা ও সংস্কৃতি