মে / ১৬ / ২০২২ ১০:১৫ অপরাহ্ন

আশীষ দাশ গুপ্ত (হবিগঞ্জ)::

মে / ১৪ / ২০২২
০২:১৯ পূর্বাহ্ন

আপডেট : মে / ১৬ / ২০২২
১০:১৫ অপরাহ্ন

বৃষ্টিতে ধান নিয়ে বিপাকে লাখাইয়ের কৃষকেরা



38

Shares

ক্ষেতের পাকা ধান কাটার শেষ মুহূর্তে  বৃষ্টি শুরু হয়। ধান মাড়াই ও ধান শুকানোর কাজ রয়েছে বেশিরভাগ কৃষকের। টানা পাঁচ  দিন ধরে ঘুর্নিঝরের প্রভাবে  থেমে থেমে হচ্ছে বৃষ্টি। বৃষ্টির কারণে ক্ষেতে কেটে রাখা ফসল ঘরে তোলা সম্ভব হচ্ছেনা। ভালো ফলন হয়েও ধান ঘরে তোলা নিয়ে দোষ চিন্তায় কৃষকরা।

শুক্রবার (১৩ মে) দুপুরে লাখাইয়ে বিভিন্ন মাঠে একই চিত্র দেখা যায়। চাষিরা বলছেন, পাচ দিন বৃষ্টির পানিতে ডুবে থেকে ধানে চারা গজানো শুরু হয়ে গেছে। আগামী দুই দিন রোদ না হলে সব ধান নষ্ট হয়ে যাবে।

লাখাই কৃষি অফিসের হিসেবে উপজেলায়  এ বছর ১১হাজার ২ শত ২০  হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। এর মধ্যে ১১ হাজার ১৩৭ হেক্টর জমির ধান কাটা সম্ভব হয়েছে। আর পানিতে নিমজ্জিত রয়েছে  ৯৩ হেক্টর জমির ধান।

শুক্রবার দুপুরে শ্রমিকদের সঙ্গে নিয়ে জরিফপুর হাওরে থাকা ধান কাটছিলেন কৃষক মো. স্বপন মিয়া। তিনি জানান, ছয় বিঘা জমিতে বোরো আবাদ ছিল তাঁর। গত মঙ্গলবার  ধান কাটা শেষ করতে করতে বৃষ্টি এসে যায়। তিনি বলেন, ধানগাছ  কেটে বাড়িতে নিয়ে যাচ্ছেন। বিচালি (খড়) সব নষ্ট। এই ধান বাড়িতে নিয়ে গেলেও আগামী দুই দিন রোদ না হলে সব ধানে চারা গজিয়ে নষ্ট হয়ে যাবে। ইতিমধ্যে এগুলো পাঁচ  দিনের বেশি সময় বৃষ্টিতে রয়েছে।

মো. লেকত আলী নামের আরেক কৃষক বলেন, এই বৃষ্টির কারণে ইতিমধ্যে আমাদের চরম ক্ষতি হয়ে গেছে। এক খানি জমিতে আগে যেখানে প্রায় ১৫ থেকে ২০  মণ ধান পাওয়া যেত, এখন সেখানে উৎপাদন  ৬/৭  মণ কমে আসতে পারে।

চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, মড়ার উপর খাঁড়ার ঘা হিসেবে দেখা দিয়েছে শ্রমিকের বেড়ে যাওয়া মজুরি। বর্তমানে একজন কৃষিশ্রমীক সারা দিন কাজ করে মজুরি নিচ্ছেন ১ হাজার ১০০ থেকে ২০০ টাকা পর্যন্ত। গত বছর বোরো মৌসুমে শ্রমিকের দিনমজুরি ছিল ৬০০ থেকে ৭০০ টাকা। প্রতি বছরের ন্যায় ধান কাটার শেষ সময়  অনেক কৃষক ধান সিদ্ধ করে নিজেদের খাবারের জন্য  এই বছর  সিদ্ধ ধান অনেক কৃষকের নষ্ট হয়ে যাচ্ছে। অতি বৃষ্টির কারণে।

 এদিকে ৮৮ শতাংশ  ধান কাটা শেষ হয়েছে বলে জানিয়েছেন লাখাই উপজেলা কৃষি অফিসার শাকিল খন্দকার। তিনি আরো বলেন, বৃষ্টি আর না হলে ধানের বেশি ক্ষতি হবে না। তবে শ্রমিকের মজুরি কমাতে দ্রুত ধান কাটতে ধান কাটার মিশিন দিয়েছি।

আশীষ দাশ গুপ্ত (হবিগঞ্জ)::

মে / ১৪ / ২০২২
০২:১৯ পূর্বাহ্ন

আপডেট : মে / ১৬ / ২০২২
১০:১৫ অপরাহ্ন

হবিগঞ্জ