মে / ১৬ / ২০২২ ১০:০১ অপরাহ্ন

আন্তর্জাতিক ডেস্ক::

মে / ১২ / ২০২২
০১:৩৪ অপরাহ্ন

আপডেট : মে / ১৬ / ২০২২
১০:০১ অপরাহ্ন

চলতি সপ্তাহে শ্রীলঙ্কায় নতুন প্রধানমন্ত্রীসহ মন্ত্রীসভা



16

Shares

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে চলতি সপ্তাহে নতুন প্রধানমন্ত্রী নিয়োগসহ মন্ত্রিসভা গঠন করতে চলেছেন। তিনি বলেছেন, দেশের নিরাপত্তা নিশ্চিত করতে এখন থেকেই কাজ করার সময়।

নতুন মন্ত্রিসভা নিয়োগে সব দলের নেতাদের নিয়ে কাজ করবেন বলেও উল্লেখ করেন তিনি।

বুধবার (১১ মে) সন্ধ্যায় রাষ্ট্রীয় টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে গোতাবায়া রাজাপক্ষে বলেন, বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণ ও নৈরাজ্য থেকে রক্ষায় নতুন সরকার গঠনে কাজ চলছে।

জনগণের আস্থা নিশ্চিত করতে পারবে এমন ব্যক্তিদের নিয়েই নতুন প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা গঠিত হবে।

শ্রীলঙ্কার সংবাদমাধ্যম কলম্বো পেজ জানিয়েছে, ভাষণে নতুন একটি সাংবিধানিক পরিবর্তন আনার ব্যাপারে জানিয়েছেন প্রেসিডেন্ট। এর আওতায় ১৯তম সংশোধনীর ধারাগুলো আরও শক্তিশালী হবে।

ভাষণে রাজাপক্ষে আরও বলেন, দেশকে এগিয়ে নিতে নতুন প্রধানমন্ত্রী বিভিন্ন কর্মসূচি তুলে ধরতে পারবেন। অনেকেই প্রেসিডেন্সি বাতিলের জন্য বলছেন। এ ব্যাপারে নতুন সরকারের সঙ্গে আলোচনা করা হবে।

দেশের বর্তমান পরিস্থিতিতে বিক্ষোভ-সহিংসতা থেকে সরে আসতে জনগণের প্রতি আহ্বান জানান প্রেসিডেন্ট গোতাবায়া। পুরো শ্রীলঙ্কাকে বর্তমান সন্ধিক্ষণে শান্তিপূর্ণ ও বিচক্ষণতা দেখিয়ে একসঙ্গে সাথে কাজ করার অনুরোধও করেন তিনি।

গত একমাসেরও বেশি সময় ধরে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক মন্দায় ভুগছে। খাদ্য, জ্বালানি ও ওষুধের তীব্র সংকটের মধ্যে সে দেশে বেড়েছে মূল্যস্ফীতি। সরকার পতনের দাবিতে এক মাসের বেশি সময় ধরে বিক্ষোভ চলছে।

বিক্ষোভের মুখে গত সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান মাহিন্দা রাজাপাকসে। তারপরও দেশটিতে সহিংসতা বন্ধ হচ্ছে না। এ অবস্থার মধ্যেই নতুন করে মন্ত্রিসভা গঠন ও নতুন প্রধানমন্ত্রী নিযুক্তের ঘোষণা দিলেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।

আন্তর্জাতিক ডেস্ক::

মে / ১২ / ২০২২
০১:৩৪ অপরাহ্ন

আপডেট : মে / ১৬ / ২০২২
১০:০১ অপরাহ্ন

আন্তর্জাতিক