মে / ১৬ / ২০২২ ১০:২৮ অপরাহ্ন

সোহেল মিয়া, দোয়ারাবাজার

মে / ১২ / ২০২২
০৪:৩৩ অপরাহ্ন

আপডেট : মে / ১৬ / ২০২২
১০:২৮ অপরাহ্ন

দোয়ারাবাজারে ভারত-বাংলাদেশ বর্ডার হাট উদ্বোধন



40

Shares

 

সুনামগঞ্জের দোয়ারাবাজারে বোগলা ইউনিয়নের সীমান্ত এলাকায় ‘বাগানবাড়ি-রিংকু’ নামে নতুন এই বর্ডার হাটের উদ্বোধন উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে দুই দেশের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিদের উপস্থিতিতে  ফিতা কেটে এ হাট আনুষ্ঠানিক উদ্বোধন করেন সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক ও ভারতীয় সহকারী হাইকমিশনার মি. নিরাজ কুমার জয়সাওয়াল। 

 উদ্বোধনী অনুষ্ঠান শেষে দুই দেশের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সৌজন্যমূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সুনামগঞ্জ শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে নতুন এ হাটটি চালু হয়েছে।
 

হাটে বাংলাদেশের ২৬টি ও ভারতের ২৪টি মিলিয়ে মোট ৫০টি দোকান বসেছে। দোকানগুলোতে বাংলাদেশ ও ভারতের মানুষ তাদের পছন্দমতো পণ্য কিনতে যেন ক্রেতা দর্শনার্থীদের স্রোত নেমে আসে। ফলে দুই দেশের মানুষের মিলনমেলায় পরিণত হয়েছে দোয়ারাবাজার হাট।
 

দুই দেশের দোকানিদের হাটে বাঁশজাত দ্রব্য, পান-সুপারি, সবজি, ফল, নানা জাতের মসলা, কাপড়চোপড়, পায়ের জুতা, প্রসাধনসামগ্রীসহ স্থানীয়ভাবে উৎপাদিত নানা ধরনের পণ্য বিক্রি করতে দেখা গেছে।
 

এদিকে উদ্বোধনী অনুষ্ঠান শেষে ভারতের সহকারী হাইকমিশনার নীরজ কুমার জয়সোয়াল বলেছেন, সুনামগঞ্জের দোয়ারাবাজারে বাগানবাড়ি-রিংকু বর্ডার হাটের চালু হওয়ায় বাংলাদেশ ও ভারতের মানুষ অর্থনৈতিকভাবে লাভবান হবে। শুধু তাই নয়, এতে দুই দেশের মানুষের মধ্যে সুসম্পর্ক গড়ে উঠবে।
 

সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বলেন, এই নতুন বর্ডার হাট চালু হওয়ায় বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আরও জোরদার হবে।
 

তিনি আরও বলেন, দোয়ারাবাজারে যোগাযোগব্যবস্থা নিয়ে যে সমস্যা রয়েছে, সেটি সমাধানের জন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এটি বাস্তবায়ন হলে মানুষ সহজেই যাতায়াত করতে পারবে।
সুনামগঞ্জের জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন বলেন, নতুন সীমান্ত এলাকায় নজরদারি জোরদার করা হয়েছে।
 

এ সময় সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, ভারতীয় প্রতিনিধি এ ডি এম ডিপসাম্বর, ইউ এম ডি সি আই সি, এফ মাজাও, বিবিও, পি মকইম,সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন,  দোয়ারাবাজার উপজেলা চেয়ারম্যান দেওয়ান আল তানভীর আশরাফী চৌধুরী বাবু,উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবাংশু কুমার সিংহ,সহকারী  (ভূমি) ফয়সাল আহমদ, দোয়ারাবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেব দুলাল ধর,মহিলা ভাইস চেয়ারম্যান ছালেহা খাতুন,স্থানীয় ইউপি চেয়ারম্যান মিলন খানসহ বাংলাদেশ ও ভারত সীমান্ত এলাকার শত-শত লোকজন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চলতি মাসের ১৬ তারিখে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় ‘লাউড়েগড়ে-সাহিদাবাদ’ বর্ডার হাট নামে নতুন করে আরও একটি হাটের উদ্বোধন করা হবে।
এর আগে ২০১২ সালের ৩০ এপ্রিল চালু হয় সুনামগঞ্জের জাহাঙ্গীরনগর ইউনিয়নের ডলুরা বর্ডার হাট।

সোহেল মিয়া, দোয়ারাবাজার

মে / ১২ / ২০২২
০৪:৩৩ অপরাহ্ন

আপডেট : মে / ১৬ / ২০২২
১০:২৮ অপরাহ্ন

সুনামগঞ্জ