জুলাই / ২৯ / ২০২১ ০৯:৩০ অপরাহ্ন

আব্দুল ওয়াদুদ দুদু, লন্ডন

জুন / ১৭ / ২০২১
০৬:২৮ পূর্বাহ্ন

আপডেট : জুলাই / ২৯ / ২০২১
০৯:৩০ অপরাহ্ন

একসঙ্গে একাধিক পুরুষকে বিয়ে করতে পারবেন নারীরা!


প্রতীকী ছবি

61

Shares

খবরে প্রকাশ, দক্ষিণ আফ্রিকার নারীরা একসঙ্গে একাধিক পুরুষকে বিবাহ করার অনুমতি পেতে যাচ্ছেন। সেই সঙ্গে পুরুষেরাও এক বা দুইয়ের অধিক স্ত্রী একসঙ্গে রাখতে পারবেন। সম্প্রতি দেশটির সরকারের ভাষ্য মতে বিবাহ আইন সংশোধন করে বিদ্যমান আইনে সমতা আনয়নের লক্ষ্যে নতুন এ আইন প্রণয়ন করতে যাচ্ছে। 

দক্ষিণ আফ্রিকার স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশে ধর্ষণ ও নারী নির্যাতন কমিয়ে আনার জন্য সম্প্রতি দেশে বিবাহ আইন সংশোধন করে নতুন এ আইন প্রণয়ন করার সিদ্ধান্ত নিতে যাচ্ছেন কোলে জানা গেছে । দেশের বিবাহ আইনগুলো পরিবর্তন হলে নিকট ভবিষ্যতে দক্ষিণ আফ্রিকার মহিলারা একসঙ্গে একাধিক স্বামীর সঙ্গে বিবাহের অনুমতি পাবেন, ঠিক তেমনই পুরুষেরাও একসঙ্গে দুইয়ের অধিক স্ত্রী নিয়ে থাকতে পারবেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় নারী-পুরুষের বহুবিবাহের বৈধকরণ বিবাহ সম্পর্কিত ৬৭ পৃষ্ঠার গ্রিন পেপার ইতোমধ্যে তৈরি করে তা প্রকাশ করেছেন। আগামী জাতীয় সংসদ অধিবেশনে সংখ্যাগরিষ্ঠ ভোটে তা পাস হলে আইনটি বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট বিভাগে গেজেট আকারে প্রকাশ করা হবে বলে জানা গেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় নথিতে জোর দিয়ে বলেছে যে, সরকার একটি নতুন বিবাহ আইন তৈরি করার চেষ্টা করছে ; যাতে দেশের প্রত্যেক নাগরিক আইনি বিধিমালার মধ্যে স্বীকৃত করে একাধিক বিয়ে করতে পারবেন। নতুন আইনে যা বলা হয়েছে- অতীতে অধিকাংশ বিয়েগুলো ধর্মীয় বিধান মেনে হওয়ার কারণে আইনের কোনো বাধ্যবাধকতা মানা হতো না। এতে বিয়ে এবং ডিভোর্স নিয়ে সমস্যা হতো। নতুন আইনে একজন নারী-পুরুষ একাধিক স্বামী কিংবা স্ত্রী নিয়ে একসঙ্গে বসবাস করতে পারবেন; তাতে কোনো আইনি ঝামেলা হবে না। নতুন এ আইন পাস হলে নারী-পুরুষ বিয়ের ব্যাপারে আইনি স্বাধীনতা পাবেন বলে মনে করে দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ডা. অ্যারন মোটসোলেদী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা, দেশের সনাতন নেতা, ধর্মীয় নেতা, শিক্ষাবিদ, নারী নেতা এবং মানবাধিকার কর্মীদের সমন্বয়ে সরকার নতুন বিবাহ আইনের গ্রিন পেপার তৈরি করেছে বলে জানিয়েছেন ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, নতুন বিবাহ আইন চালু হলে সমাজে অন্তর্ভুক্তিমূলক রীতি এবং ধর্মীয় বিবাহ ব্যবস্থার বাইরে নারী-পুরুষ তাদের ইচ্ছা অনুযায়ী বিয়ে করতে পারবেন। 

এদিকে এই প্রস্তাব নিয়ে দেশটির সংসদেও একতরফা উত্তপ্ত বাক্য বিনিময়ের ঘটনা ঘটেছে, এমনকি শিষ্টাচার বহির্ভুত ব্যক্তিগত আক্রমণাত্মক বাক্যও সংসদের ফ্লোরে উচ্চারিত হয়েছে l 

প্রসঙ্গতঃ এই নিয়ে সরকারি জনমত যাচাই যা জুন মাসের শেষ অব্দি চলবে । এর  বাইরে গণমাধ্যমের জনমত যাচাইয়ের একটি সমীক্ষা জানাচ্ছে প্রস্তাবটির পক্ষে শতকরা ৫৪ ভাগ, বিপক্ষে ১২ ভাগ, ৩১ ভাগ  নারী-পুরুষ সকলের জন্যই বহুবিবাহের বিরোধিতা করে মত দিয়েছেন এবং শতকরা ৩ ভাগ কোন মন্তব্য করতে উৎসাহিত বোধ করেন নি।

সূত্র - https://www.ecr.co.za/shows/stacey-jsbu/polyandry-sa-wants-legalise-women-having-multiple-husbands/

আব্দুল ওয়াদুদ দুদু, লন্ডন

জুন / ১৭ / ২০২১
০৬:২৮ পূর্বাহ্ন

আপডেট : জুলাই / ২৯ / ২০২১
০৯:৩০ অপরাহ্ন

আন্তর্জাতিক