জুলাই / ০২ / ২০২২ ০১:২৫ পূর্বাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

এপ্রিল / ০৯ / ২০২২
০৩:৫৫ অপরাহ্ন

আপডেট : জুলাই / ০২ / ২০২২
০১:২৫ পূর্বাহ্ন

গরমে পেটের সমস্যা থেকে মুক্তির উপায়



60

Shares

গরমের সময়টাতে পেটে সমস্যা হতে পারে অনেকেরই। শিশু থেকে বয়স্ক- সবার ক্ষেত্রেই হতে পারে এটি। মূলত খাবারের কারণে দেখা দিকে পারে পেটে গণ্ডগোল। তাই গরমের সময়ে খেতে হয় রয়েসয়ে। এসময় পেটের জন্য সহায়ক খাবার বেছে নেওয়াই বুদ্ধিমানের কাজ। কিছু ঘরোয়া উপায় মেনে চললে পেটের সমস্যা থেকে সহজে মুক্তি পাওয়া যায়।

আদার ব্যবহার

উপকারী আদা কাজ করে অনেক ধরনের অসুখ সারাতে। পেটের ব্যথা কিংবা বমির সমস্যায় এটি দারুণ কার্যকরী। তাই পেটে কোনো সমস্যা দেখা দিলে আদা কুচি, আদার রস, আদার চা কিংবা আদার শরবত খেতে পারেন। আদার অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পেটের যেকোনো সমস্যা দ্রুত কমিয়ে দেয়।

ক্যামোমাইল চা

পেটের সমস্যা হলে পান করে নিতে পারেন এক কাপ ক্যামোমাইল চা। এটি পেটের যেকোনো সমস্যা উপশম করতে কাজ করে। আদার মতো ক্যামোমাইল চায়েরও আছে অ্যান্টি ইনফ্লেম্যাটরি বৈশিষ্ট্য যা যকৃতের পেশিকে রিল্যাক্স করতে সাহায্য করে।  

পুদিনা পাতা

পুদিনা পাতা যে খাবারের স্বাদ আর সুগন্ধ বাড়াতেই ব্যবহার করা হয়, তা কিন্তু নয়। এছাড়াও এটি করতে পারে অনেক উপকার। বিশেষ করে পেটের যেকোনো সমস্যা এবং বমি হলে ব্যবহার করতে পারেন উপকারী এই পাতা। এটি যকৃতের সমস্যা দূর করে। এই পাতায় আছে মেন্থল যা যন্ত্রণা উপশম করতে কাজ করে।

আপেল সাইডার ভিনেগার ও মধু

এক গ্লাস পানিতে এক চা চামচ আপেল সাইডার ভিনেগার ও একচা মধু মিশিয়ে পান করুন। মিশ্রণটি ডায়রিয়াসহ পেটের অনেক সমস্যায় সমাধান করে। আপেল সাইডার ভিনেগার স্টার্চ ডাইজেশন কমাতে সাহায্য করে। ফলে ভালো থাকে পেটের স্বাস্থ্য। 

পানি পান করুন

ডায়রিয়াসহ পেটের যেকোনো সমস্যায় প্রচুর পানি পান করু জরুরি। লবণ ও চিনি মেশানো পানি বা স্যালাইন পান করুন। ঘরোয়া এই উপায়গুলোতে যদি সমাধান না মেলে কিংবা দুই দিনের বেশি পেটের সমস্যা স্থায়ী হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

জৈন্তা বার্তা ডেস্ক

এপ্রিল / ০৯ / ২০২২
০৩:৫৫ অপরাহ্ন

আপডেট : জুলাই / ০২ / ২০২২
০১:২৫ পূর্বাহ্ন

জীবন যাপন