অগাস্ট / ১৪ / ২০২২ ০৬:৩০ অপরাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

জুলাই / ২৭ / ২০২২
০৫:১৪ অপরাহ্ন

আপডেট : অগাস্ট / ১৪ / ২০২২
০৬:৩০ অপরাহ্ন

হাসপাতাল-ক্লিনিকে ছোটাছুটি, রাস্তায় জন্ম নিল ফুটফুটে শিশু



46

Shares

সিজারিয়ান অপারেশনে খরচে পিষ্ট হওয়ার ভয়ে নরমাল ডেলিভারির আশায় সরকারি-বেসরকারি হাসপাতালে ছোটাছুটি করে অবশেষে রাস্তায় সন্তান প্রসবের ঘটনা ঘটেছে বরগুনা জেলায়। দরিদ্র ওই প্রসূতির নাম রিমা বেগম। তার স্বামী মো. ইব্রাহীম একজন রিকশাচালক। 

মঙ্গলবার গভীর রাতে শহরের পশু হাসপাতাল সড়কের সামনে রিমা একটি ফুটফুটে ছেলে সন্তান প্রসব করেন। এ ঘটনায় নবজাতক সুস্থ আছে। তবে প্রচুর রক্তক্ষরণের কারণে রিমার অবস্থা সংকটাপন্ন। তাকে জরুরি ভিত্তিতে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। 

রিকশাচালক ইব্রাহিম জানান, মঙ্গলবার সকালে প্রসূতি রিমাকে বরগুনা সদর হাসপাতালে ভর্তি করান। সন্ধ্যার পর তার প্রসববেদনা শুরু হলে হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক-নার্সরা তাকে বরগুনা পৌরসভার বটতলা এলাকার আলরাজি প্রাইভেট ক্লিনিকে নিয়ে যেতে বলেন। তাৎক্ষণিকভাবে রিমাকে ওই ক্লিনিকে নিয়ে যান তারা। চিকিৎসক না থাকায় ক্লিনিক কর্তৃপক্ষ তাকে পশু হাসপাতাল সড়কে অবস্থিত শেফা ক্লিনিকে নিয়ে যেতে বলেন। কিন্তু শেফা ক্লিনিকেও চিকিৎসক ছিলেন না। পরে রিমাকে অন্য আরেকটি ক্লিনিকে নিয়ে যাওয়ার জন্য রাস্তায় নামানো হলে রাস্তায়ই একটি ফুটফুটে ছেলেসন্তান প্রসব করেন তিনি।

ওই নবজাতক আশঙ্কামুক্ত হলেও প্রসূতি নারীর অবস্থা সংকটাপন্ন। তাকে ফের শেফা ক্লিনিকে নিয়ে যান তারা। এ সময় শেফা ক্লিনিকের চিকিৎসক তাকে দ্রুত বরিশাল নিয়ে যাওয়ার পরামর্শ দেন।

শেফা ডায়াগনস্টিক সেন্টার অ্যান্ড হাসপাতালের গাইনি বিশেষজ্ঞ ডা. জান্নাতুল আলম লিমা বলেন, ‘আমি ডিউটি শেষে বাসায় গিয়েছিলাম। কিছুক্ষণ পর খবর পাই পশু হাসপাতাল সড়কে এক নারী সন্তান প্রসব করেছেন। তাকে উদ্ধার করে আমাদের এখানে আনা হয়েছে। তখন আমি সঙ্গে সঙ্গে ছুটে এসে ওই নারীকে দেখি। তার প্রচুর রক্তক্ষরণ হওয়ায় অবস্থা গুরুতর। তাই তাকে উন্নত চিকিৎসার জন্য বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য বলেছি। তবে নবজাতক সুস্থ আছে।’

রিমা বেগমকে হাসপাতালে চিকিৎসা না দিয়ে ক্লিনিকে পাঠানোর বিষয়ে জানতে চাইলে বরগুনা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সোহরাব হোসেনে  জানান, নরমাল ডেলিভারি না হওয়ায় নার্সদের পরামর্শে রিমাকে নিয়ে স্বজনরা হাসপাতাল ছেড়ে চলে যান। যাওয়ার আগে তারা হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক অথবা জরুরি বিভাগে কিছু জানাননি। 

জৈন্তা বার্তা ডেস্ক

জুলাই / ২৭ / ২০২২
০৫:১৪ অপরাহ্ন

আপডেট : অগাস্ট / ১৪ / ২০২২
০৬:৩০ অপরাহ্ন

সারাদেশ