অগাস্ট / ১৪ / ২০২২ ০৬:৩৯ অপরাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

জুলাই / ০১ / ২০২২
০৫:০৭ অপরাহ্ন

আপডেট : অগাস্ট / ১৪ / ২০২২
০৬:৩৯ অপরাহ্ন

হবিগঞ্জে বন্যায় ৪০২ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত



63

Shares

হবিগঞ্জে বন্যায় সড়কে ব্যাপক ক্ষতি হয়েছে। পানি কমা শুরু হওয়ার পর সড়কগুলোর ক্ষতির চিত্র ভেসে উঠেছে। বন্যায় জেলার সড়ক যোগাযোগ ব্যবস্থা প্রায় ভেঙে পড়ার উপক্রম। 

হবিগঞ্জে সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) আওতাধীন সড়ক রয়েছে ২ হাজার ১৬৫ কিলোমিটার। এর মধ্যে ৪০২ কিলোমিটার বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। আর্থিকভাবে এর ক্ষতির পরিমাণ ২০০ কোটি টাকারও বেশি।

সওজ জানায়, জেলায় তাদের সড়ক রয়েছে ৩৩০ কিলোমিটার। এর মধ্যে প্রায় ২৯ কিলোমিটার বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতির পরিমাণ প্রায় ১৪০ কোটি টাকা। এর মধ্যে আজমিরীগঞ্জ উপজেলায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। যার পরিমাণ ৫০ কোটি টাকা। এছাড়া বাল্লা-জগন্নাথপুর-আউশকান্দি সড়কে ৩০ কোটি, লাখাই-বামৈ সড়কে ৩০ কোটি ও বানিয়াচং-নবীগঞ্জ সড়কে আরও ৩০ কোটি টাকার ক্ষতি হয়েছে। কয়েকটি ব্রিজের অ্যাপ্রোচও ক্ষতিগ্রস্ত হয়েছে।

এলজিইডি’র পক্ষ থেকে জানানো হয়েছে, জেলায় তাদের মোট সড়ক রয়েছে ১ হাজার ৮৩৫ কিলোমিটার। এর মাঝে বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ৩৭৩ কিলোমিটার। ক্ষতির পরিমাণ ৫৯ কোটি ৫২ লাখ টাকা। এছাড়া জেলায় এলজিইডি’র ব্রিজ রয়েছে ২৪ হাজার ৭০.৭৯ মিটার। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ৩০২ মিটার। ক্ষতির পরিমাণ ১০ কোটি ৩৪ লাখ ২৫ হাজার টাকা। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বানিয়াচং ও নবীগঞ্জ উপজেলায়।

হবিগঞ্জ এলজিইডি’র সিনিয়র সহকারী প্রকৌশলী মো. শফিকুর ইসলাম জানান, এবারের বন্যার পানিতে স্রোত বেশি ছিল এবং পানি ছিল বেশি দিন। ফলে রাস্তাঘাটের ক্ষতির পরিমাণ বেশি। জরুরি ভিত্তিতে তা মেরামত না করতে পারলে ক্ষতির পরিমাণ আরও বেড়ে যাবে।

জৈন্তা বার্তা ডেস্ক

জুলাই / ০১ / ২০২২
০৫:০৭ অপরাহ্ন

আপডেট : অগাস্ট / ১৪ / ২০২২
০৬:৩৯ অপরাহ্ন

হবিগঞ্জ