অগাস্ট / ১৪ / ২০২২ ০৭:৩৩ অপরাহ্ন

ক্রীড়া ডেস্ক

জুলাই / ১৬ / ২০২২
০৩:৪৮ অপরাহ্ন

আপডেট : অগাস্ট / ১৪ / ২০২২
০৭:৩৩ অপরাহ্ন

হোয়াইটওয়াশের লক্ষ্যে আজ মাঠে নামছে বাংলাদেশ



44

Shares

টেস্টে হয়েছে হোয়াইটওয়াশ। টি-টোয়েন্টিতে একটি ম্যাচ ভেসেছিল বৃষ্টিতে। বাকি দুটিতেও হেরেছিল বাংলাদেশ। টেস্ট এবং টি-টোয়েন্টির হতাশা নিমিশেই কাটিয়ে দিলো টাইগাররা। একদিনের ক্রিকেট এলেই তামিম ইকবালের দল হয়ে ওঠে পরাশক্তি। কয় মাস আগেই দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জয়ের পর এবার বাংলাদেশের সামনে উইন্ডিজকে হোয়াইওয়াশ ওয়াশের সূবর্ণ সুযোগ। তাও ক্যারিবিয়ান দ্বীপেই।

শনিবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় গায়ানাতে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। প্রথম ২ ম্যাচ জিতেই সিরিজ আগেই পকেটে নিয়েছিল সফরকারীরা। প্রথম ম্যাচে ৬ ও দ্বিতীয় ম্যাচে ৯ উইকেটে জয়ে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ।  সিরিজের শেষ ম্যাচটি নিয়মরক্ষার হলেও বাংলাদেশের সামনে আছে হোয়াইটওয়াশসহ দুই সুযোগ।

প্রথমত উইন্ডিজকে হোয়াইটওয়াশ করলে এটি হবে বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে ১৫তম। আর দ্বিতীয়ত জিততে পারলে মুখোমুখি দেখায় জয়ের সংখায় উইন্ডিজের সঙ্গে সমতা আনবে বাংলাদেশ।

এখন পর্যন্ত দুই দল মুখোমুখি হয়েছে ৪৩বার। ২১ বার জিতেছে উইন্ডিজ আর বাংলাদেশ ২০ বার। ২টি ম্যাচের ফল হয়নি। আজ জিতলেই দুই দলেরই হবে ২১। আর হারলে উইন্ডিজ আরও এক ম্যাচ এগিয়ে যাবে (২২)।

ওয়ানডে ফরম্যাটে সাম্প্রতিক সময়ে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে কতটা এগিয়ে বাংলাদেশ, তা বুঝতে একটি পরিসংখ্যানই যথেষ্ট। ২০১৮ সালের ডিসেম্বর থেকে শুরু করে এখনও পর্যন্ত টানা ১০টি ওয়ানডে ম্যাচে ক্যারিবীয়দের হারিয়েছে টাইগাররা।

ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ তাই টানা পরাজয়ের রেকর্ডটি ভাঙতে চায়। গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে কী পারবে তারা ঘুরে দাঁড়াতে? আপাতত সে লক্ষ্য নিয়েই আজ বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে ক্যারিবীয়রা।

প্রথম দুই ম্যাচে নিজেদের পরিকল্পনা দারুণভাবে কাজে লাগাতে সক্ষম হয়েছে বাংলাদেশ। দুই ম্যাচেই টস জিতেছেন তামিম ইকবাল এবং ক্যারিবীয়দের ব্যাট করতে পাঠিয়েছে। বোলাররাই মূলত বাংলাদেশের কাজটা সহজ করে দিয়েছেন। টানা দুই ম্যাচে বোলারদের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে জয় পেয়েছে বাংলাদেশ।

টেস্ট এবং টি-টোয়েন্টিতে যে ব্যাটাররা ছিল চরমভাবে ব্যর্থ, ওয়ানডেতে এসে তাদের নিজেদের খুব বেশি মেলে ধরতে হয়নি। বোলাররা খুব কম রানেই বেধে ফেলেছিল ক্যারিবীয়দের। প্রথম ম্যাচে ১৪৯ রানে এবং দ্বিতীয় ম্যাচে ১০৮ রানে। ফলে ব্যাটারদের বড় কোনো পরীক্ষা দিতে হয়নি।

বাংলাদেশের বোলাররা ম্যাচের প্রথম ২০ ওভারে এত বেশি ডটবল দিয়েছে যে ক্যারিবীয় ব্যাটাররা দিশেহারা হয়ে পড়েছিল এবং রান তুলতে গিয়ে উইকেট বিলিয়ে দিয়ে এসেছে।

নাসুম আহমেদ, মেহেদী হাসান মিরাজরা ওয়েস্ট ইন্ডিজকে রীতিমত চাপের মুখে রেখেছে। প্রথম ম্যাচে পেসার শরিফুল ৪ উইকেট নিয়ে বুঝিয়ে দিয়েছেন, পেসাররাও কম যান না। তবে, দ্বিতীয় ম্যাচে তাসকিনের মত পেসারকে বসিয়ে মোসাদ্দেককে খেলানোর সাহসী সিদ্ধান্ত নেন অধিনায়ক তামিম। তার এই পরিকল্পনাও কাজে দিয়েছে।

তবে সিরিজ নিশ্চিত হওয়ার কারণে শেষ ম্যাচে কিছু পরীক্ষা-নীরিক্ষা করতে চান অধিনায়ক তামিম ইকবাল। বেঞ্চে যারা আছে, তাদের সুযোগ দিয়ে দেখতে চান। প্রয়োজনে নিজে হলেও সরে যেতে ইচ্ছুক অধিনায়ক। কারণ তার মতে, বেঞ্চের শক্তি পরীক্ষার সময়ই এখন।

সুতরাং, আজ সিরিজের শেষ ম্যাচে ক্যারিবীয়দের বিপক্ষে একাদশে কয়েকটি পরিবর্তন আসলেও আসতে পারে। এখন দেখার বিষয়, কার পরিবর্তে দলে কে আসেন?

বাংলাদেশ সম্ভাব্য একাদশ : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত/এনামুল হক বিজয়, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও নাসুম আহমেদ।

ক্রীড়া ডেস্ক

জুলাই / ১৬ / ২০২২
০৩:৪৮ অপরাহ্ন

আপডেট : অগাস্ট / ১৪ / ২০২২
০৭:৩৩ অপরাহ্ন

খেলা