অগাস্ট / ১৪ / ২০২২ ০৫:৪৬ অপরাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

জুলাই / ২৪ / ২০২২
০৯:০৩ অপরাহ্ন

আপডেট : অগাস্ট / ১৪ / ২০২২
০৫:৪৬ অপরাহ্ন

জলবায়ু বিষয়ে শাবিতে জ্যোতির্বিজ্ঞানী ড. দীপেনের একক বক্তব্য



33

Shares

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আজ বিশিষ্ট  জ্যোতির্বিজ্ঞানী ডঃ দীপেন ভট্টাচার্য "বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও উষ্ণ প্রবাহ" বিষয়ে একক বক্তব্য প্রদান করবেন। 

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখা ও  পদার্থ বিজ্ঞান বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট-এর যৌথ উদ্যোগে এই একক বক্তব্য অনুষ্ঠান আজ সোমবার ২৫ জুলাই ২০২২ ইং বিকাল ৫ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের  ১২৯ গ্যালারি, একাডেমিক বিল্ডিং-এ (এক্সটেনশন) অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখার সহ-সভাপতি ও শাহজালাল বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ডঃ নাজিয়া চৌধুরী।

চলমান উষ্ণ প্রবাহ ও বৈশ্বিক জলবায়ু পরিবর্তন বিষয়ে নাসার সাবেক গবেষক ও জনপ্রিয় বিজ্ঞান বিষয়ক লেখক ডঃ দীপেন ভট্টাচার্য শ্রোতাদের সাথে মুক্ত আলোচনায় অংশ নেবেন। পরিবেশ-প্রতিবেশ ও বৈশ্বিক জলবায়ু পরিবর্তন বিষয়ে আগ্রহী ছাত্র, শিক্ষক, সমাজকর্মী, সাংবাদিক ও অগ্রসর নাগরিকদের এই আয়োজনে আমন্ত্রণ জানানো হয়েছে।

বাংলাদেশ পরিবেশ সংক্রান্ত প্রবাসী সংগঠন Bangladesh Environment Network (BEN) ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)-র প্রতিষ্ঠাতা সদস্য ও অন্যতম নীতি নির্ধারক ডঃ দীপেন (দেবদর্শী) ভট্টাচার্যের জন্ম ১৯৫৯ সনে। আদি নিবাস এলেঙ্গা, টাঙ্গাইল। ঢাকার সেন্ট গ্রেগরিজ স্কুল, নটেরডেম কলেজ ও ঢাকা কলেজে তিনি শিক্ষা গ্রহন করেছেন। রাশিয়ার মস্কো স্টেট ইউনিভার্সিটি থেকে পদার্থবিদ্যায় মাস্টার্স এবং ১৯৯০ সনে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ নিউ হ্যাম্পশায়ার থেকে জ্যোতিঃপদার্থবিদ্যায় পিএইচডি করেন। নাসার গডার্ড স্পেস ফ্লাইট ইনস্টিটিউটে গবেষক ছিলেন। পরে ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার রিভারসাইড ক্যাম্পাসে গামা-রশ্মি জ্যোতির্বিদ হিসেবে যোগ দেন। পৃথিবীর বিভিন্ন জায়গায় বায়ুমণ্ডলের ওপরে বেলুনবাহিত গামা-দূরবীন ব্যবহার করে মহাকাশ গবেষণায় নিয়োজিত ছিলেন। 

বর্তমানে তিনি ক্যালিফোর্নিয়ার মোরেনো ভ্যালি কলেজের পদার্থবিদ্যা বিভাগে অধ্যাপনা করছেন। ২০০৬-২০০৭ সনে ফুলব্রাইট ফেলো হয়ে ঢাকার ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। বাংলাদেশে বিজ্ঞান ও পরিবেশ সচেতনতার প্রসারে যুক্ত। তিনি একজন ব্যতিক্রমী গল্পকার; ঢাকা থেকে তাঁর তিনটি গল্পগ্রন্থ ও চারটি বিজ্ঞান কল্প উপন্যাস এবং বাংলাদেশের ভূতাত্ত্বিক ইতিহাসের ওপর একটি বই প্রকাশিত হয়েছে।

জৈন্তা বার্তা ডেস্ক

জুলাই / ২৪ / ২০২২
০৯:০৩ অপরাহ্ন

আপডেট : অগাস্ট / ১৪ / ২০২২
০৫:৪৬ অপরাহ্ন

শিক্ষা ও সংস্কৃতি