অগাস্ট / ১৪ / ২০২২ ০৬:৫৮ অপরাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

জুলাই / ২৫ / ২০২২
১০:১৩ পূর্বাহ্ন

আপডেট : অগাস্ট / ১৪ / ২০২২
০৬:৫৮ অপরাহ্ন

মাছের কাঁটা নরম করার রেসিপি দিলেন প্রধানমন্ত্রী


গণভবন থেকে ভিডিও কনফোরেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

47

Shares

“মাছে ভাতে বাঙালি কথাটি” এদেশে বহুল প্রচলিত হলেও অনেকেই কাঁটার কারণে মাছ খেতে অনীহা প্রকাশ করেন। তবে এবার তাদের জন্য মাছ কীভাবে কাঁটা ছাড়া খাওয়া যায় এবং মাছের কাঁটা কীভাবে নরম করা যায় সে বিষয়ে রেসিপি দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল রবিবার (২৪ জুলাই) জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন ও জাতীয় মৎস্য পদক- ২০২২ প্রদান অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নিয়ে এ বিষয়ে জানান তিনি।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, “আমরা মাছে ভাতে বাঙালি। আমরা যেন এভাবেই থাকতে পারি। অনেকেই মাছের কাঁটার জন্য মাছ খেতে চায় না। কিন্তু এটি প্রক্রিয়াজাত করলে নরম হয়ে যায়, সেটি খাওয়া যায়।”

তিনি বলেন, “আপনারা যদি প্রেসার কুকারে মাছ এক ঘণ্টা ১০ মিনিট সেদ্ধ করেন, মাছের কিন্তু কাঁটা নরম হয়ে যায়। মাছ মাছের মতোই থাকবে কিন্তু কাঁটা নরম হয়ে যাবে। আপনারা সেটা বাচ্চাদেরও খাওয়াতে পারবেন। এতে কোনো অসুবিধা হয় না। এটা কিন্তু আমরা করি। একটু রেসিপিও দিয়ে দিলাম সঙ্গে। যাতে আপনাদের ঘরে কাটার সমস্যাটা না থাকে। বিশেষ করে ইলিশ মাছে একটু বেশি সময় লাগে, সমুদ্রের মাছ অন্যান্য মাছ আরও কম সময়ে হয়ে যায়।”

সরকার প্রধান বলেন, “আমি বলছি যেটা ওটা হলো ঘরে। কিন্তু আমরা যদি এই ধরনের ইন্ডাস্ট্রি করি, এই যে প্রেসার দিয়ে মাছের কাঁটাগুলো নরম থাকবে, মাছ যেমন আছে তেমনই থাকবে; সেভাবে যদি আমরা প্রক্রিয়াজাত করতে পারি এবং দেশে-বিদেশে রফতানি করতে পারি; পৃথিবীর বহু দেশ এই মাছ কিন্তু নেবে। মাছের বিভিন্ন পণ্য আমরা তৈরি করে রফতানি করতে পারবো।”

অনুষ্ঠানে মৎস্য প্রক্রিয়াজাতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমরা মাছে ভাতে বাঙালি। এই মাছে-ভাতে বাঙালি হিসেবেই যেন আমরা থাকতে পারি।”

জৈন্তা বার্তা ডেস্ক

জুলাই / ২৫ / ২০২২
১০:১৩ পূর্বাহ্ন

আপডেট : অগাস্ট / ১৪ / ২০২২
০৬:৫৮ অপরাহ্ন

জীবন যাপন