ডিসেম্বর / ০৮ / ২০২১ ০৪:১৯ পূর্বাহ্ন

স্পোর্টস ডেস্ক

অক্টোবর / ২৫ / ২০২১
১০:৩২ পূর্বাহ্ন

আপডেট : ডিসেম্বর / ০৮ / ২০২১
০৪:১৯ পূর্বাহ্ন

নিজেদের চেহারা আয়নায় দেখেন: সমালোচকদের উদ্দেশে মুশফিক



48

Shares

দুশ্চিন্তায় ছিলেন বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা। কবে ফর্মে ফিরবেন মুশফিক? অনেকদিন ধরেই মুশফিকের ব্যাট হাসছে না। গত সেপ্টেম্বরে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে ৫ ইনিংসে মুশফিক করেছিলেন মাত্র ৩৯ রান। বিশ্বকাপে অবশ্য স্কটল্যান্ডের বিপক্ষে ৩৬ রান করে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন। পরের ম্যাচে ওমানের বিপক্ষে ব্যাটিংয়ে নেমেছিলেন ৮ নম্বরে। বেশ কিছুদিন ফর্মে না থাকায় সমালোচকদের কথা হজম করতে হয়েছে জাতীয় দলের এই অন্যতম তারকাকে। এদিকে স্কটল্যান্ডের বিপক্ষে দলের পরাজয় নিয়েও সমালোচনা সহ্য করতে হয়েছে তাকে। কোচ, নির্বাচকদেরসহ বিশ্লেষকদের ধারণা ছিল, বিশ্বকাপের মূল মঞ্চে ঠিকই আপন মহিমায় জ্বলে উঠবেন মুশফিক। ঠিক তাই ঘটল। সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ৪ নম্বরে নেমে ৩৭ বলে ৫৭ রানের ইনিংস খেলেছেন মি. ডিপেন্ডেবল।  

সাম্প্রতিক সময়ের এই সমালোচনা নিয়ে ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে প্রশ্ন করা হলে মুশফিক জানালেন, সমালোচনা তেমন একটা গায়ে মাখেন না তিনি। গালি ও তালি দুটোই হজম করতে অভ্যস্ত তিনি। অবশ্য সমালোচকদের একহাত নিতে ছাড়লেন না মুশি। বললেন, ‘যারা সমালোচনায় মগ্ন, তারা যেন নিজেদের চেহারাটা আয়নায় দেখেন।

শ্রীলংকার বিপক্ষে ম্যাচের পর  সংবাদ সম্মেলনে এসে মুশফিক বলেন, ‘মাঠের বাইরে কী কথা হচ্ছে? এমন কথা তো হবেই। ভালো করলে তালি দেবে, খারাপ করলে গালি দেবে। আমি ১৬ বছর ধরে খেলছি, আমার জন্য এসব নতুন কিছু না। আমার কাছে এসব খুবই স্বাভাবিক মনে হয়। যারা আমাদের নিয়ে এসব বলে তাদের উচিত নিজেদের চেহারা আয়নায় দেখা। কারণ তারা তো বাংলাদেশের হয়ে খেলে না। আমরা খেলছি। আমরা সবাই ভালো করার চেষ্টা করি, কোনোদিন হয় কোনদিন হয় না।তবে দিনের শেষে আমরা দেশের প্রতিনিধিত্ব করি, আমাদের কাছে সবচেয়ে গর্বের বিষয় এটিই।

টি-টোয়েন্টির মারমুখি ফরম্যাটে দেখেশুনে খেলে উইকেটে থিতু হওয়া নিয়ে মুশফিক বলেন, ‘আমি কাইরন পোলার্ড নইযে ২-৩ বল পেলেই মারব। আমার একটু সময় লাগে। তবে আমারও শক্তির জায়গা আছে, দুর্বলতার জায়গাও আছে। কয়েকটা ম্যাচ হয়তো খারাপ গেছে একটু, তবে কথা শুনে মনে হচ্ছে, পাঁচ-ছয় বছর ধরে রান করি না। এটাও আমাকে বাড়তি উজ্জীবিত করেছে। আজ ভেবেছিলাম, যত বেশি রান করতে পারি। সেটা ১০ কিংবা ৮০ রান, যা-ই হোক না কেন।

স্পোর্টস ডেস্ক

অক্টোবর / ২৫ / ২০২১
১০:৩২ পূর্বাহ্ন

আপডেট : ডিসেম্বর / ০৮ / ২০২১
০৪:১৯ পূর্বাহ্ন

খেলা