জানুয়ারী / ১৮ / ২০২২ ০৪:১৯ পূর্বাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

জানুয়ারী / ১০ / ২০২২
১০:৫৯ অপরাহ্ন

আপডেট : জানুয়ারী / ১৮ / ২০২২
০৪:১৯ পূর্বাহ্ন

পাকিস্তানে দৌড়ের ওপর আইএস



26

Shares

পাকিস্তানে আইএসের একটি ডেরায় হানা দিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। এতে আইএসের ৬ সদস্য নিহত হয়েছে। তবে পাক বাহিনীর অভিযানের সময় ডেরা থেকে আন্তর্জাতিক নিষিদ্ধ ঘোষিত এই জঙ্গি সংগঠনের বেশ কয়েকজন সদস্য পালিয়ে যেতে সক্ষম হন। এই পালিয়ে যাওয়া সদস্যরা এখন দৌড়ের ওপর রয়েছে।

পাকিস্তান পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট এক বিবৃতিতে জানিয়েছে, দক্ষিণ পশ্চিম কোয়েটা শহরে আইএসের একটি গোপন আস্তানায় তারা অভিযান চালান। শনিবার এই অভিযানে আইএসের ৬ সদস্য নিহত হয়।

ডেরায় নিহতদের মধ্যে ইসলামিক স্টেট খোরাসান শাখা যেটা আইএস-কে নামে পরিচিত তার আঞ্চলিক জুনিয়র কমান্ডার আসগর সুমালানি রয়েছেন। পাকিস্তান তাকে ধরতে ২০ লাখ রুপি পুরষ্কার ঘোষণা করেছিল।  তবে এই অভিযানের সময় আইএসের চার-পাঁচজন সদস্য পালিয়ে যেতে সক্ষম হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এএফপিকে বলেন, পুলিশের একাধিক টিম পালিয়ে যাওয়া আইএস সদস্যদের গ্রেফতারে বিভিন্ন এলাকায় অভিযান চালাচ্ছে। 

পাকিস্তানের নিরাপত্তা কর্মকর্তারা বরাবরই দেশটিতে আইএসের উপস্থিতির বিষয়টিকে হালকা করে দেখেছে। যদিও গ্রুপটি (আইএস) পাকিস্তানে সংখ্যালঘু হাজারা সম্প্রদায়ের ১১ জনকে হত্যাসহ একাধিক আক্রমণের দায় স্বীকার করেছে।

আফগানিস্তানের কয়েকটি প্রদেশে আইএস খোরাসান শাখার শক্ত ভিত্তি রয়েছে। গত আগস্টে এই জঙ্গিরা কাবুল বিমানবন্দরে ভয়াবহ হামলা করে যাতে যুক্তরাষ্ট্রের ১৩ সেনাসহ কয়েকশ মানুষ নিহত হন।

গত সপ্তাহে সংবাদ সম্মেলনে আইএসের হুমকি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পাকিস্তান আইএসপিআরের পরিচালক মেজর জেনারেল বাবর ইফতিখার বলেছিলেন, পাকিস্তানে আইএস সদস্যরা সক্রিয় নয়।

জৈন্তা বার্তা ডেস্ক

জানুয়ারী / ১০ / ২০২২
১০:৫৯ অপরাহ্ন

আপডেট : জানুয়ারী / ১৮ / ২০২২
০৪:১৯ পূর্বাহ্ন

আন্তর্জাতিক