অগাস্ট / ১৪ / ২০২২ ০৬:০৪ অপরাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

জুলাই / ৩০ / ২০২২
০৭:২৫ অপরাহ্ন

আপডেট : অগাস্ট / ১৪ / ২০২২
০৬:০৪ অপরাহ্ন

পবিত্র আশুরা ৯ আগস্ট



17

Shares

বাংলাদেশের আকাশে শুক্রবার পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। ফলে রোববার (৩১ জুলাই) থেকে পবিত্র মহররম মাস গণনা শুরু হবে। সে অনুযায়ী আগামী ৯ আগস্ট (মঙ্গলবার) সারা দেশে পবিত্র আশুরা পালিত হবে। শুক্রবার (২৯ জুলাই) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আ. আউয়াল হাওলাদারের সভাপতিত্বে এ সভা হয়।

ইসলামিক ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় পবিত্র মহররম মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করা হয়। এতে দেখা যায়, আজ শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি।

শনিবার পবিত্র মহররম মাস পূর্ণ হবে। এ অবস্থায় আগামী রোববার থেকে পবিত্র মহররম মাস গণনা শুরু হবে। সে পরিপ্রেক্ষিতে আগামী ১০ মহররম, ৯ আগস্ট ২০২২ খ্রি. (মঙ্গলবার) পবিত্র আশুরা পালিত হবে।

হিজরি মহররম মাসের ১০ তারিখ আশুরায় বাংলাদেশে সরকারি ছুটি থাকে। এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (স.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে শহীদ হন। সেই থেকে মুসলিম বিশ্বে কারবালার শোকাবহ ঘটনাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করা হয়।


জৈন্তা বার্তা ডেস্ক

জুলাই / ৩০ / ২০২২
০৭:২৫ অপরাহ্ন

আপডেট : অগাস্ট / ১৪ / ২০২২
০৬:০৪ অপরাহ্ন

ইসলাম ও জীবন