জানুয়ারী / ১৮ / ২০২২ ০৪:০৫ পূর্বাহ্ন

মোহাম্মদ আফজল

জানুয়ারী / ১২ / ২০২২
১০:৫১ অপরাহ্ন

আপডেট : জানুয়ারী / ১৮ / ২০২২
০৪:০৫ পূর্বাহ্ন

শাকিলের দুর্দান্ত বোলিংয়ে জালালাবাদকে ৪২ রানে হারালো ওয়ান্ডারার্স ক্লাব



25

Shares

ম্যাচটিকে ঘিরে কারো তেমন আগ্রহ নেই, কারণ এই ম্যাচের ফলাফল লিগে চ্যাম্পিয়ন বা রানারআপ হওয়ার হিসাব নিকাশে কোনো প্রভাব ফেলবে না। তবে এমন ম্যাচে বল হাতে আলো ছড়িয়েছেন  দুই দলের বোলার সুমন ও শাকিল।

জালালাবাদ ক্লাবের সুমন একাই ধসিয়ে দিয়েছেন ওয়ান্ডারার্স ক্লাবের ব্যাটিং লাইন আপ, তার বোলিং তোপে ওয়ান্ডারার্স ক্লাব গুটিয়ে যায় মাত্র ১৪২ রানে। সুমন একাই শিকার করেন ৩৬ রানে ৬ উইকেট। জবাবে খেলতে নেমে ওয়ান্ডারার্স ক্লাবের সাদিকুর রাহমান শাকিলের স্পিন ঘূর্ণিতে নীল হন জালালাবাদের ব্যাটসম্যানরা। শাকিলের বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেননি জালালাবাদের প্রথম সারির ৪ ব্যাটসম্যানের কেউ। বল হাতে ৫ উইকেট শিকার করে ম্যাচ সেরা হয়েছেন ওয়ান্ডারার্স ক্লাবের এই বোলার।

শাকিল ছিলেন সুনামগঞ্জ জেলা অনূর্ধ্ব-১৮ ক্রিকেট দলের অনুশীলন ক্যাম্পে, সেখানে তিনি আসন্ন 'শেখ কামাল অনূর্ধ্ব-১৮ আঞ্চলিক ক্রিকেট টুর্নামেন্ট ২০২১-২২' এ খেলার প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু ওয়ান্ডারার্স ক্লাবের কোচের ফোন কলে অনুশীলন থেকে ছুটি নিয়ে, তাকে ছুটে আসতে হয় সিলেটে। কোচ তাকে এনে বুধবার (১২ জানুয়ারি)  “পেনহিল লজিষ্টিকস লিমিটেড ১ম বিভাগ ক্রিকেট লীগ ২০২১-২০২২’’ এ মাঠে নামান জালালাবাদ ক্লাবের বিপক্ষে। জালালাবাদের বিপক্ষে খেলতে নেমে প্রথমে ব্যাট হাতে ১১ রান করার পাশাপাশি বল হাতে বাজিমাত করেন শাকিল। ৭ ওভার বোলিং করে ১৮ রান খরচায় প্রতিপক্ষের ৫ উইকেট তুলে নেন শাকিল। ফলে ১৪৪ রানের লক্ষ্যে খেলতে নামা জালালাবাদ ক্লাব গুটিয়ে যায় মাত্র ১০১ রানে, সেই সাথে ৪২ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে শাকিলে দল ওয়ান্ডারার্স ক্লাব।

বুধবার সিলেট জেলা স্টেডিয়ামে ওয়ান্ডারার্স ক্লাবের দেওয়া ১৪৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে জালালাবাদ ক্লাব উদ্বোধনীয় জুটিতে তুলে ৪২ রান। ইনিংসের ১৩তম ওভারে উদ্বোধনীয় ব্যাটসম্যান বাপ্পীকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে সেই জুটি ভাঙেন শাকিল। এই ওভারে উইকেট পাওয়ায় এক ওভার পরে আবারও শাকিলকে আক্রমণে নিয়ে আসেন ওয়ান্ডারার্সের অধিনায়ক। ইনিংসের ১৫তম ওভারে এসে এবার জোড়া আঘাত হানেন  শাকিল। ওভারের তৃতীয় বলে সুমনকে তজমুলের ক্যাচে পরিণত করে সাজঘরে পাঠান শাকিল। পরের বলে বক্করকে স্লিপে দাঁড়ানো নয়নের তালুবন্দি করে হ্যাটট্রিকের আশা জাগান ডান হাতি এই অপস্পিনার। ওভারের শেষ বলে হ্যাটট্রিক পূর্ণ না করতে পারলেও শাকিল বল হাতে জালালাবাদ ক্লাবকে একটা ধাক্কা দিয়েছেন ঠিকি। উদ্বোধনীয় জুটিতে ৪২ রান তোলা জালালাবাদ ক্লাব শাকিলের স্পিন ঘূর্ণিতে ৫৬ তুলতেও ৩ উইকেট হারায়। ইনিংসের ১৭তম ওভারে এসে ম্যাচে নিজের চতুর্থ উইকেট শিকার করেন শাকিল। ফলে দলীয় ৫৬ রান চতুর্থ উইকেট হারায় জালালাবাদ ক্লাব, সেই সাথে ১৪৩ রানের লক্ষ্যে খেলতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে তারা। সেই বিপর্যয় কাটিয়ে উঠতে ব্যর্থ হন জালালাবাদ ক্লাবের মিডল অর্ডার ব্যাটসম্যানরা। শাকিলের পরও অনির্বাণ ও রায়হান বল হাতে চেপে ধরেন জালালাবাদকে দুজনে মিলে শিকার করেন চার উইকেট। ইনিংসের ২৫তম ওভারে মাহদীকে আউট করে ম্যাচে নিজের পঞ্চম উইকেট শিকার করেন শাকিল। একপ্রান্ত আগলে রেখে জালালাবাদ ক্লাবের হয়ে সর্বোচ্চ ২৮ রানের অপরাজিত ইনিংস খেলেন ইমন। এছাড়া দুই উদ্বোধনীয় বাপ্পী ও সুমনের ব্যাট আসে যথাক্রমে ১৫ ও ২৫ রান। অন্য কোনো ব্যাটসম্যান দুই অঙ্কের ঘর স্পর্শ করতে পারেননি ফলে ১০১ রানে গুটিয়ে যায় জালালাবাদের ইনিংস। ওয়ান্ডারার্সে শাকিল ৭ ওভার বল করে ১৮ রানের বিনিময়ে ৫ উইকেট শিকার করেন।

এর আগে সুমনের বোলিং তোপে ওয়ান্ডারার্স ক্লাব অল আউট হয় ১৪২ রানে। উদ্বোধনীয় জুটিতে ৭১ রান করা ওয়ান্ডারার্স ক্লাবকে ১৪২ রানে আটকাতে মূল ভূমিকা পালন করেছেন সুমন। সুমন ১০ ওভার বোলিং করে ৩৪ রানে একাই শিকার করেছেন প্রতিপক্ষের ৬ উইকেট। ওয়ান্ডারার্স ক্লাবের হয়ে সর্বোচ্চ ৪৭ রানের ইনিংস খেলেন ওপেনার ইমন। এছাড়া ১৪ রান করেন আরেক ওপেনার তজমুল, শাকিলের ব্যাট থেকে আসে ১১ রান। আর শেষদিকে নয়ন ১২ রান করলে কোনো রকম ১৪২ রানের সংগ্রহ পায় ওয়ান্ডারার্স ক্লাব।

ব্যাটসম্যানদের ব্যর্থতায় ম্যাচ হারায় ৬ উইকেট শিকার করেও ম্যাচ সেরা হতে পারেননি জালালাবাদ ক্লাবের সুমন। ব্যাট হাতে ১১ রান এবং বল হাতে ৫ উইকেট  শিকার করে ম্যাচ সেরা হয়েছেন ওয়ান্ডারার্স ক্লাবের শাকিল। খেলা শেষে শাকিলের হাতে ম্যাচ সেরার পুরস্কার তুলে দেন ক্রিকেট আম্পায়ার ইসমত আলী।

আগামীকাল বৃহস্পতিবার সকাল ৯টায় সিলেট জেলা স্টেডিয়ামে মুখোমুখি হবে ইয়ুথ সেন্টার ক্লাব ও ইয়ং প্যাগাসাস ক্লাব। প্রতিদিন মাঠে এসে খেলা উপভোগ করার জন্য সিলেটের সর্বস্তরের জনসাধারণের প্রতি বিশেষভাবে আহবান জানিয়েছেন সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমদ সেলিম এবং ১ম বিভাগ ক্রিকেট লীগ কমিটির সভাপতি আব্দুর রকিব ও সম্পাদক এটিএম ইকরাম।

মোহাম্মদ আফজল

জানুয়ারী / ১২ / ২০২২
১০:৫১ অপরাহ্ন

আপডেট : জানুয়ারী / ১৮ / ২০২২
০৪:০৫ পূর্বাহ্ন

খেলা