অগাস্ট / ১৪ / ২০২২ ০৬:৪০ অপরাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

জুলাই / ৩১ / ২০২২
০৮:৩৬ পূর্বাহ্ন

আপডেট : অগাস্ট / ১৪ / ২০২২
০৬:৪০ অপরাহ্ন

সারা দেশে বজ্রপাতে ১০ জনের মৃত্যু



32

Shares

শনিবার (৩০ জুলাই) দুপুর থেকে রাত পর্যন্ত দেশের ৮ জেলায় বজ্রপাতে ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে নীলফামারী ও জয়পুরহাটে দুজন করে মারা গেছেন। চুয়াডাঙ্গা, বগুড়া, নেত্রকোণা, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ ও লালমনিরহাটে মারা গেছেন একজন করে।

নীলফামারী সদর উপজেলাধীন কচুকাটা ও রামনগর ইউনিয়ন এলাকায় বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু হয়। নিহতরা হলেন, কচুকাটা ইউনিয়নের মাঝাপাড়া গ্রামের মোখছেদুল ইসলাম (৫৫) ও রামনগর ইউনিয়নের চাঁদেরহাট আর্দশপাড়া গ্রামের রেদোয়ানুল হক(২২)। 

জানা যায়, দুপুরের দিকে বৃষ্টির মধ্যে আমন চারা রোপনের জন্য জমিতে হাল ও সেচের জন্য নালা তৈরি করছিলেন তারা। বৃষ্টির মধ্যেই সেখানে বজ্রপাত হয়, এতে পৃথক পৃথক ঘটনাস্থলে দুই কৃষকের মৃত্যু হয়। সারা দেশে বজ্রপাতে ১০ জনের মৃত্যু

জয়পুরহাটের আক্কেলপুর ও পাঁচবিবিতে বজ্রপাতে এক কৃষকসহ দুজন নিহত হয়েছেন। আক্কেলপুর উপজেলার ইসমাইলপুর নয়াপাড়া গ্রামের মৃত আব্দুল গফুরের ছেলে কৃষক আনোয়ার হোসেন (৪২) ও সন্ধ্যায় পাঁচবিবি উপজেলার বাগজানা ইউনিয়নের চকশ্যামসের  গ্রামের আমিনুল ইসলামের ছেলে পাওয়ার ট্রিলারচালক রবিউল ইসলাম (২২) বজ্রপাতে নিহত হন।

জানা গেছে, দুপুরে বৃষ্টি শুরু হলে আনোয়ার হোসেন গ্রামের মাঠে তার জমির আইল কোপাতে যান। এসময় বজ্রপাতের শিকার হয়ে আনোয়ার হোসেন মারা যান। বৃষ্টির পর বাহিরে এসে দেখা যায় জমির আইলের ওপর আনোয়ার হোসেন পড়ে আছেন। তার বুক ঝলসানো ও কান দিয়ে রক্ত ঝরছিল। অন্যদিকে সন্ধ্যায় পাঁচবিবি উপজেলার বাগজানা ইউনিয়নের চকশ্যামসের গ্রামের মাঠে পাওয়ার ট্রিলার দিয়ে কৃষকের জমি চাষ করছিলেন রবিউল ইসলাম। এ সময় বৃষ্টি শুরু হয় এবং বজ্রপাতে তার মৃত্যু ঘটে।

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলায় বজ্রপাতে কুড়ুলগাছি ইউনিয়নের বুইচিতলা গ্রামের খলিলুর রহমানের ছেলে আলামিন হোসেন (২২) নামে এক কৃষকের মর্মান্তিক মৃত্যু হয়। দুপুরে গ্রামের একটি কৃষি জমিতে বৃষ্টি-বজ্রপাতের মধ্যে কাজ করছিলেন আলামিন। এসময় আলামিনের মাথায় বজ্রপাত ঘটলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। 

বগুড়ার শেরপুর উপজেলার খানপুর ইউনিয়নের নলবাড়িয়া গ্রামের আজাহার আলীর ছেলে ফিজার হোসেন (৩৬) নামে এক কৃষকের  বজ্রাঘাতে মৃত্যু হয়েছে। শনিবার বিকেল ৫টার দিকে উপজেলার খামারকান্দি ইউনিয়নের ঘোরদৌড় গ্রামের মাঠে বৃষ্টিপাতের মধ্যে আমন ধান লাগানোর জন্য জমি প্রস্তুত করার কাজ করছিলেন তিনি। এসময় বিকট শব্দে বজ্রপাত হয়। এতে কৃষক ফিজার মাটিতে লুটিয়ে পড়েন। তার শরীরের কিছু অংশ পুড়ে যায়। পরবর্তীতে এলাকার লোকজন এসে ওই কৃষককে দ্রুত উদ্ধার করে স্থানীয় চিকিৎসকের কাছে নিয়ে যান। এ সময় চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।  

নেত্রকোণায় বজ্রপাতে দুলাল মিয়া (৬৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। বিকেলে বারহাট্টা উপজেলার আসমা ইউনিয়নের আসমা গ্রামে এ ঘটনা ঘটে। তিনি আসমা গ্রামের রিয়াজ উদ্দিনের ছেলে। জানা গেছে, বিকেল ৩টার দিকে দুলাল মিয়া নিজেদের গোয়ালঘরে কাজ করছিলেন। এ সময় হঠাৎ বজ্রপাতে কৃষক দুলাল মিয়া ও তার পালিত গরুটি আহত হয়। গরুটি তাৎক্ষণিক গোয়ালঘরেই মারা যায়। এ অবস্থায় বাড়ির লোকজন ও প্রতিবেশীরা আহত দুলাল মিয়াকে দ্রুত বারহাট্টা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্য চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

চাঁপাইনবাবগঞ্জে ফুটবল খেলার সময় বজ্রপাতে সাদ নামে এক কিশোর নিহত হয়েছেন। সন্ধ্যায় চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার রাজারামপুর হাসিনা গার্লস স্কুল মাঠে এ দুর্ঘটনা ঘটে। মৃত সাদ রাজরামপুরের মৌলভী পাড়া মহল্লার সেরাজুল ইসলামের ছেলে। জানা যায়, মাঠে ফুটবল খেলার সময় বজ্রপাতে মৃত্যু হয় কিশোর সাদের। পরে স্থানীয়রা ওই কিশোরকে মাঠ থেকে আহত অবস্থায় উদ্ধার করে। স্থানীয়রা চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালে ভর্তি করলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সিরাজগঞ্জের তাড়াশে ওষুধ কিনে ফেরার পথে বজ্রপাতে জামিলা খাতুন (৬০) নামের এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। দুপুরে উপজেলার তালম ইউনিয়নের হাড়িসোনা গ্রামে এ ঘটনা ঘটে। জামিলা খাতুন একই গ্রামের খাজেম আলীর স্ত্রী। জানা যায়, জমিলা খাতুন দুপুরে পাশেই গ্রাম্য ডাক্তারের বাড়ি থেকে ওষুধ নিয়ে নিজ বাড়িতে ফিরছিলেন। এ সময় বজ্রপাত ঘটলে তিনি রাস্তার মধ্যেই মারা যান।

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় বজ্রপাতে দুই মহিষসহ মোজা মিয়া (৫২) নামে এক রাখালের মৃত্যু হয়েছে। বিকেলে উপজেলার ভোটমারী ইউনিয়নের নিহতের নিজ গ্রাম শৌলমারীতে এ দুর্ঘটনা ঘটে। জানা গেছে, গৃহপালিত মহিষ নিয়ে বাড়ির পাশে খোলা মাঠে মহিষ চরাতে যান রাখাল মোজা মিয়া। বিকেলে আকাশ কালো মেঘে ছেয়ে গেলেও মাঠেই ছিলেন তিনি। হঠাৎ বজ্রপাত আঘাত হানলে ঘটনাস্থলেই তিনিসহ তার দুই মহিষের মৃত্যু হয়েছে। পরে বিষয়টি বুঝতে পেয়ে স্থানীয়রা মোজা মিয়ার মৃতদেহ উদ্ধার করে বাড়িতে নিয়ে আসে।

জৈন্তা বার্তা ডেস্ক

জুলাই / ৩১ / ২০২২
০৮:৩৬ পূর্বাহ্ন

আপডেট : অগাস্ট / ১৪ / ২০২২
০৬:৪০ অপরাহ্ন

সারাদেশ