মে / ০৬ / ২০২১ ০৪:৩২ অপরাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

এপ্রিল / ১৭ / ২০২১
০৯:৪৩ অপরাহ্ন

আপডেট : মে / ০৬ / ২০২১
০৪:৩২ অপরাহ্ন

সপ্তাহের ব্যবধানে বেড়েছে মৃত্যু; কমেছে পরীক্ষা ও শনাক্ত


10

Shares

দেশে গত এক সপ্তাহের ব্যবধানে বেড়েছে মৃত্যু ও সুস্থতার সংখ্যা। আর কমেছে নমুনা পরীক্ষা ও শনাক্ত রোগীর সংখ্যা। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী সংক্রমণের ১৪তম সপ্তাহের (৪ থেকে ১০ এপ্রিল) তুলনায় ১৫ম সপ্তাহে (১১ থেকে ১৭ এপ্রিল) কমেছে করোনা নমুনা পরীক্ষ ও শনাক্তকৃত রোগীর সংখ্যা। তবে একই সময়ে বেড়েছে মৃত্যু ও সুস্থতার সংখ্যা।

তবে সংক্রমণের ১৩ম সপ্তাহের (২৮ মার্চ থেকে ৩ এপ্রিল) তুলনায় ১৪তম সপ্তাহে (৪ থেকে ১০ এপ্রিল) নমুনা পরীক্ষা, শনাক্ত, সুস্থতা ও মৃত্যু এই চার সূচকই ছিলো উর্ধ্বগতি। ১৩ তম সপ্তাহের তুলনায় ১৪ তম সপ্তাহে নমুনা পরীক্ষা ১৮ দশমিক ৭৫ শতাংশ, শনাক্ত ২৬ দশমিক ৪৮ শতাংশ, মৃত্যু ৩০ দশমিক ২৩ এবং সুস্থতা ৪২ দশমিকি ৫৮ শতাংশ বেড়েছিলো বলে জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর।

শনিবার (১৭ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ১৫তম সপ্তাহে ১ লাখ ৭৭ হাজার ১৭৪টি নমুনা পরীক্ষা করা হয়। এসব নমুনা পরীক্ষায় ৩৬ হাজার ৩১৫ জন রোগী শনাক্ত হয়। একই সময়ে ৩৬ হাজার ৪৩৭ জন সুস্থ এবং ৬২২ জনের মৃত্যু হয়। আর ১৪তম সপ্তাহে ২ লাখ ২০ হাজার ৮২৮টি নমুনা পরীক্ষা করা হয়। ৪৮ হাজার ৬৬০ জন রোগী শনাক্ত, ২২ হাজার ৬০৩ জন সুস্থ এবং ৪৪৮ জনের মৃত্যু হয়। গত দুই সপ্তাহের তুলনামূলক বিশ্লেষণে দেখা যায়, নমুনা পরীক্ষা ১৯ দশমিক ৭৭ শতাংশ ও শনাক্ত ২৫ দশমিক ৩৭ শতাংশ কমেছে। একই সময়ে মৃত্যু ৩৮ দশমিক ৮৪ শতাংশ এবং সুস্থতা ৬১ দশমিক ২০ শতাংশ বেড়েছে।

জাতীয়