মে / ১৬ / ২০২২ ১০:২৯ অপরাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

মে / ১৩ / ২০২২
০৯:২৯ পূর্বাহ্ন

আপডেট : মে / ১৬ / ২০২২
১০:২৯ অপরাহ্ন

তাজমহলের সেই ২২টি কক্ষ খুলে দেয়ার আবেদন খারিজ


ফাইল ফটো

27

Shares

তাজমহলের বন্ধ থাকা ২২টি কক্ষের বন্ধ দরজা খুলে এর ‘ইতিহাস’ খতিয়ে দেখার সাম্প্রতিক আবেদন বৃহস্পতিবার (১২ মে) খারিজ করে দিয়েছেন এলাহাবাদ হাইকোর্ট।

সম্রাট শাহজাহান তাঁর প্রেয়সী স্ত্রী মমতাজ মহলের স্মৃতি স্মৃতি অমর করে রাখতে তার সমাধিতে নির্মিত তাজমহল ভালোবাসার প্রতীক হয়ে দাঁড়িয়ে আছে বিগত ৪০০ বছর ধরে। সেই সময় থেকেই রাজকীয় এই সমাধিস্তম্ভে ২২টি কক্ষ তালাবদ্ধ অবস্থায় রয়েছে।  

কৌতূহল আর রহস্যে ঘেরা তাজমহলের সেই ২২ কক্ষের ভেতরে হিন্দু দেব-দেবীর মূর্তি আছে কি না, ভারতের প্রত্নতত্ত্ব বিষয়ক কর্তৃপক্ষ আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া তা তদন্ত করুক―এ মর্মে আর্জি পেশ করেছিলেন ক্ষমতাসীন দল বিজেপির যুব সংগঠনের নেতা রজনীশ সিং। গেল শনিবার (৮মে) হাইকোর্টের লখনৌ বেঞ্চের রেজিস্ট্রিতে এ আবেদন দাখিল করেছিলেন তিনি।

ওই নেতা বলেন, তাজমহল নিয়ে মিথ্যা ইতিহাস শেখানো হয়েছে। তাই সত্য উদ্ঘাটনে বন্ধ থাকা দরজাগুলো খোলা উচিত।  তবে তার আবেদন নাকচ করে দিয়েছেন এলাহাবাদ হাইকোর্টের লখনৌ বেঞ্চ।

আর্জির শুনানীকল্পে আদালত তার অভিমতে বলেছেন, ‘এটি আদালতের বাইরের বিষয়। বিভিন্ন পদ্ধতির মাধ্যমে এটি করতে হবে। আর বিষয়টি ইতিহাসবিদদের ওপরই ছেড়ে দেওয়া উচিত।

আদালত বলেন, এ ধরনের আলোচনা বৈঠকখানায় শোভা পায়, আদালতে নয়। মুঘল আমলের এই অনন্য সৌধটি সংরক্ষণের দায়িত্ব আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার।

উল্লেখ্য, হাজার হাজার শ্রমিক ২২ বছর কাজ করে ১৬৫৩ সালে এই শ্বেতপাথরের সৌধটির নির্মাণকাজ শেষ করেন। ১৯৮২ সালে তাজমহলকে বিশ্ব ঐতিহ্য ঘোষণা করে ইউনেসকো।

সূত্র : এনডিটিভি

জৈন্তা বার্তা ডেস্ক

মে / ১৩ / ২০২২
০৯:২৯ পূর্বাহ্ন

আপডেট : মে / ১৬ / ২০২২
১০:২৯ অপরাহ্ন

আন্তর্জাতিক