জানুয়ারী / ১৮ / ২০২২ ০৫:১০ পূর্বাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

জানুয়ারী / ১১ / ২০২২
১১:১৯ অপরাহ্ন

আপডেট : জানুয়ারী / ১৮ / ২০২২
০৫:১০ পূর্বাহ্ন

তালেবানকে যে প্রস্তাব দিয়েছে মাসুদ বাহিনী



24

Shares

তালেবান বিরোধী নর্দান অ্যালায়েন্সের নেতা আহমেদ মাসুদ এবং সংগঠনটির একটি প্রতিনিধি দল তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির সঙ্গে বৈঠক করেছেন। সোমবার ইরানে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কি আলোচনা হয়েছে এ বিষয়ে রেসিসট্যান্ট ফ্রন্ট তথা মাসুদ বাহিনীর একজন সদস্য আফগানিস্তানের স্থানীয় গণমাধ্যম ‘তোলো’র সঙ্গে কথা বলেছেন।

নর্দান অ্যালায়েন্সের এই সদস্য জানিয়েছেন, তারা তালেবানকে অন্তর্বর্তীকালীন সরকার (ট্রান্সিশনাল)  গঠন করতে বলেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক মাসুদ বাহিনীর এই সদস্য বলেন, তাদের প্রতি আমাদের প্রস্তাব স্পষ্ট। আমরা তাদের অন্তর্বর্তীকালীন সরকার গঠনের আহ্বান জানিয়েছি যাতে; এই সময়ের মধ্যে পরবর্তী সরকার গঠনের কাজ করা যায়। জবাবে তালেবান তাদেরকে ‘আত্মসমর্পণ’ করার প্রস্তাব দিয়েছে। ফলে কোনো ফলাফল ছাড়াই বৈঠক শেষ হয়েছে।

এদিকে, বৈঠকের পর আমির খান মুত্তাকি বলেছিলেন, মাসুদ বাহিনী তথা রেসিসট্যান্স ফ্রন্ট প্রতিনিধি দলের সঙ্গে তাদের ভালো আলোচনা হয়েছে। তালেবান সরকারের এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোনো অভিযোগ থাকলে আপনারা দেশে এসে কথা বলুন। বৈঠকে মাসুদ বাহিনীর চার সদস্য এবং ইসলামিক আমিরাতের ৫ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

গত বছরের ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের প্রেসিডেন্ট প্যালেস দখল করে। কিন্তু তালেবানের বিরুদ্ধে জাতীয় অভ্যুত্থানের ডাক দেয় আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় পাঞ্জশির প্রদেশের নিয়ন্ত্রণকারী জাতীয় প্রতিরোধ ফ্রন্টের কমান্ডার আহমেদ মাসুদ। কিন্তু ২০ দিনের মাথায় তালেবান পাঞ্জশির দখল করে নিলে আহমেদ মাসুদ তাজিকিস্তান পালিয়ে যান।

জৈন্তা বার্তা ডেস্ক

জানুয়ারী / ১১ / ২০২২
১১:১৯ অপরাহ্ন

আপডেট : জানুয়ারী / ১৮ / ২০২২
০৫:১০ পূর্বাহ্ন

আন্তর্জাতিক